সিএপিএম অ্যাডাভাইজরির মালিকানায় সিভিসি ফাইন্যান্স

0
212

দেশের অন্যতম শীর্ষ মার্চেন্ট ব্যাংক সিএপিএম অ্যাডভাইজরি লিমিটেডের মালিকানায় এসেছে নন-ব্যাংকিং আর্থিক প্রতিষ্ঠান (এনবিএফআই) সিভিসি ফাইন্যান্স লিমিটেড। কোম্পানিটি সিএপিএম অ্যাডভাইজরির ৬০ শতাংশ শেয়ার কিনে নিয়েছে। যার মূল্য ১৫ কোটি টাকা।

আজ মঙ্গলবার (৮ জুন) প্রতিষ্ঠান দুটি শেয়ার সাবসক্রিপশন সংক্রান্ত আনুষ্ঠানিকতা সম্পন্ন করেছে। এ সময় সিভিসি ফাইন্যান্সের ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ মিনহাজ আহমেদ সিএপিএম অ্যাডভাইজরির প্রধান নির্বাহী কর্মকর্তা তানিয়া শারমিনের হাতে প্রতীকী চেক হস্তান্তর করেন। এ সময় উভয় প্রতিষ্ঠানের শীর্ষ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সিএপিএম অ্যাডভাইজরি সূত্রে এই তথ্য জানা গেছে।

সিভিসি ফাইন্যান্সের কাছে শেয়ার বিক্রির ফলে সিএপিএম অ্যাডভাইজরির পরিশোধিত মূলধন ১০ কোটি টাকা থেকে বেড়ে ২৫ কোটি টাকায় উন্নীত হয়েছে। আর এর মধ্য দিয়ে ন্যুনতম মূলধনের শর্ত পূরণ করেছে সিএমপিএম অ্যাডভাইজরি লিমিটেড।

উল্লেখ, পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) মার্চেন্ট ব্যাংকগুলোর মূলধন ভিত্তি শক্ত করার লক্ষ্যে ন্যুনতম পরিশোধিত মূলধনের সীমা ২৫ কোটি টাকা বেঁধে দিয়েছে। সিএপিএম অ্যাডভাইজরিসহ যে দুয়েকটি প্রতিষ্ঠানের মূলধন ঘাটতি ছিল, সেগুলোকে ৩০ জুনের মধ্যে শর্ত পরিপালনের নির্দেশ দেওয়া হয়েছিল। এই সময়সীমার মধ্যেই মূলধন বাড়িয়ে নিতে সক্ষম হয়েছে সিএপিএম অ্যাডভাইজরি।

এ বিষয়ে সিএপিএম অ্যাডভাইজরি লিমিটেডের প্রধান নির্বাহী কর্মকর্তা তানিয়া শারমিন অর্থসূচককে বলেন, এটি আমাদের জন্য বেশ আনন্দের বিষয়। সিভিসি ফাইন্যান্স খুবই ভাল মৌলের একটি আর্থিক প্রতিষ্ঠান। এই প্রতিষ্ঠানের সম্পৃক্ততার ফলে সিএপিএম অ্যাডভাইজরির সক্ষমতা অনেক গুণ বাড়বে। আমরা পুঁজিবাজারে আরও বেশি অবদান রাখতে সক্ষম হবো।