ব্যান্ডউইথ রপ্তানিতে সৌদির সাথে সাবমেরিন ক্যাবল কোম্পানির চুক্তি

0
204

পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি বাংলাদেশ সাবমেরিন ক্যাবল কোম্পানি লিমিটেড (বিএসসিসিএল) সৌদী আরবে ৬০০ জিবিপিএস (গিগাবাইটস পার সেকেন্ড) ব্যান্ডউইথ রপ্তানি করবে। এ লক্ষ্যে বাংলাদেশ ও সৌদি আরবের মধ্যে একটি চুক্তি সম্পাদিত হয়েছে।

বাংলাদেশ সাবমেরিন ক্যাবল কোম্পানি লিমিটেডের (বিএসসিসিএল) ব্যবস্থাপনা পরিচালক মশিউর রহমান গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেছেন।

মশিউর রহমান জানান, সৌদি টেলিকম কোম্পানির (এসটিসি) সঙ্গে ব্যান্ডউইথ রফতানির চুক্তি করেছে বিএসসিসিএল।

জানা গেছে, এই চুক্তির ফলে বাংলাদেশ ৩ দশমিক ৬ মিলিয়ন ডলার (স্থানীয় মুদ্রায় প্রায় ৩০ কোটি টাকা) পাবে সৌদি আরবের কাছ থেকে। তবে এটি এককালীন। এর বাইরে সৌদি আরব রক্ষণাবেক্ষণ চার্জ বাবদ বাংলাদেশকে প্রতি বছর ১ লাখ ২০ হাজার ডলার দেবে। তবে রক্ষণাবেক্ষণ বাবদ প্রাপ্ত অর্থ সরাসরি পাবে না বাংলাদেশ। বাংলাদেশকে সাবমেরিন ক্যাবলের রক্ষণাবেক্ষণ বাবদ যে অর্থ কনসোর্টিয়ামকে পরিশোধ করতে হয়, সেখান থেকে এই পরিমাণ অর্থ বাদ যাবে। সৌদি আরব তাদের দেশের প্রান্ত থেকে এই সক্ষমতা ব্যবহার করবে।

চুক্তির মেয়াদ সম্পর্কে জানতে চাইলে বিএসসিসিএল’র ব্যবস্থাপনা পরিচালক বলেন, ‘চুক্তির মেয়াদ সাবমেরিন ক্যাবলের লাইফ টাইম, যদি না কোনও পক্ষ চুক্তি বাতিল করতে চায়। এক হিসাবে দেখা গেছে, সাবমেরিন ক্যাবলের (সি-মি-উই-৫) লাইফ টাইম এখনও ২০ বছর রয়েছে।

মশিউর রহমান আরও বলেন, ‘‘সৌদি আরব যে ব্যান্ডউইথ নেবে, তা আমাদের ‘আন-ইউজড ক্যাপাসিটি’, যাকে বলা হয় ‘ডার্ক ক্যাপাসিটি’। এই ক্যাপাসিটি ইনঅ্যাক্টিভ অবস্থায় রয়েছে, ওরা অ্যাক্টিভেট করে নেবে। আমাদের কিছুই করতে হবে না।’

বিএসসিসিএল ২০১২ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়। এ ক্যাটাগরির এই কোম্পানির পরিশোধিত মূলধন ১৬৪ কোটি ৯০ লাখ টাকা। আর শেয়ার সংখ্যা ১৬ কোটি ৪৯ লাখ। সর্বশেষ বছরে কোম্পানিটি শেয়ারহোল্ডারদেরকে ২০ শতাংশ নগদলভ্যাংশ দিয়েছে।