টিকা আনতে চীনে গেল বিমানবাহিনীর উড়োজাহাজ

নিজস্ব প্রতিবেদক

0
71

করোনা ভাইরাস মোকাবিলায় বাংলাদেশকে সিনোফার্মের ৫ লাখ টিকা উপহার দিচ্ছে চীন। এই টিকা আনতে চীনের উদ্দেশে ঢাকা ছেড়েছে বাংলাদেশ বিমানবাহিনীর পরিবহন বিমান।

আজ মঙ্গলবার (১১ মে) সকাল সি-১৩০জে ৮টা ১২ মিনিটে বিমানটি চীনের পথে যাত্রা শুরু করে। দুপুরে এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে আন্তঃবাহিনী জনসংযোগ পরিদফতর (আইএসপিআর)।

চীনের রাষ্ট্রদূত লি জিমিং গতকাল সোমবার ঢাকায় এক অনুষ্ঠানে বলেছিলেন, উপহার হিসেবে তার দেশের দেওয়া ওই পাঁচ লাখ ডোজ টিকা বুধবার বাংলাদেশে পৌঁছাবে।

চীনা কোম্পানি সিনোফার্মের তৈরি এই করোনা ভাইরাসের টিকা ইতোমধ্যে জরুরি ব্যবহারের অনুমোদন পেয়েছে বাংলাদেশে। বিশ্ব স্বাস্থ্য সংস্থাও (ডব্লিউএইচও) এ টিকা ব্যবহারের সবুজ সংকেত দিয়েছে।

বাংলাদেশে চীন দূতাবাস সেমাবার তাদের ফেইসবুক পেইজে ওই টিকার বাক্সের ছবিও প্রকাশ করেছে।

ওই ফেইসবুক পোস্টে বলা হয়েছে, কোল্ড চেইন কন্টেইনার ট্রাকে করে সোমবারই ওই টিকার চালান বেইজিং ক্যাপিটাল ইন্টারন্যাশনাল এয়ারপোর্টে পাঠানো হয়েছে।

এদিকে প্রাণঘাতী করোনা ভাইরাস প্রতিরোধে চীন থেকে চার থেকে পাঁচ কোটি ডোজ টিকা কেনার পরিকল্পনা সরকারের রয়েছে বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক।

তিনি বলেন, চীন থেকে অন্তত চার/পাঁচ কোটি ডোজ টিকা কেনার পরিকল্পনা রয়েছে। যা কিনতে পারলে ডিসেম্বরের আগে আসবে বলে আশা স্বাস্থ্যমন্ত্রীর।

আজ মঙ্গলবার (১১ মে) বেলা ১১টার দিকে রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় নেপালকে করোনা সামগ্রী উপহার দেওয়ার অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

অর্থসূচক/কেএসআর