পরিস্থিতির উন্নতি না হলে ঢাবিতে ১ জুলাই থেকে অনলাইন পরীক্ষা

করোনা ভাইরাসের সংক্রমণ পরিস্থিতির উন্নতি না হলে চলতি বছরের জুলাই মাস থেকে অনলাইন পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) কর্তৃপক্ষ।

আজ বুধবার (০৫ মে) বিকেলে উপাচার্য মো. আখতারুজ্জামানের সভাপতিত্বে ভার্চ্যুয়ালি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ডিনস কমিটির সভা অনুষ্ঠিত হয়। সেখানেই পরিস্থিতির উন্নতি না হলে ১ জুলাই থেকে অনলাইনে পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত হয়।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সহ-উপাচার্য (শিক্ষা) এ এস এম মাকসুদ কামাল বিষয়টি নিশ্চিত করে গণমাধ্যমকে বলেন, করোনা পরিস্থিতির উন্নতি না হলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সব বর্ষের চূড়ান্ত পরীক্ষা অনলাইনে নেওয়া শুরু হবে। অনলাইন পরীক্ষার গ্রহণযোগ্যতা ও পরীক্ষায় শিক্ষার্থীদের অংশগ্রহণ কীভাবে নিশ্চিত করা যায়, তা সুনির্দিষ্ট করতে অনুষদগুলোর ডিন ও ইনস্টিটিউটগুলোর পরিচালকদের একটি কৌশলপত্র তৈরির দায়িত্ব দেওয়া হয়েছে। দুই সপ্তাহের মধ্যে এই কৌশলপত্র জমা দিতে বলা হয়েছে তাদের। অনলাইন পরীক্ষার দায়িত্ব পালনের ব্যাপারে শিক্ষকদের প্রশিক্ষণ দেওয়া হবে। ডিনস কমিটির এসব সিদ্ধান্ত শিগগির বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিলের বিশেষ সভায় অনুমোদন করা হবে।

চূড়ান্ত পরীক্ষা আটকে থাকায় ঢাবি শিক্ষার্থীরা এর মধ্যেই এক বছর পিছিয়ে পড়েছেন। পড়াশুনা শেষ করতে না পারায় শিক্ষার্থীদের অনেকের কর্মজীবনে প্রবেশ তথা ভবিষ্যতের পরিকল্পনা থমকে আছে। এমন পরিস্থিতিতে অনলাইনে পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত এলো।

এর আগে করোনা পরিস্থিতি বিবেচনায় নিয়ে ১৭ মে আবাসিক হল খুলে দেওয়ার সিদ্ধান্ত থেকে গত ২৯ এপ্রিল সরে আসে ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রভোস্ট স্ট্যান্ডিং কমিটি। নতুন সিদ্ধান্ত অনুযায়ী, শিক্ষার্থীদের করোনার টিকা নিশ্চিত হওয়ার আগপর্যন্ত হল বন্ধ থাকবে। টিকা নিশ্চিত হওয়ার অন্তত চার সপ্তাহ পর হল খুলে দেওয়া হবে।

করোনা পরিস্থিতির কারণে গত বছরের ১৮ মার্চ থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের স্বাভাবিক শিক্ষা কার্যক্রম বন্ধ আছে। এর মধ্যে অনলাইনে ক্লাস ও দুটি সেমিস্টারের মিডটার্ম পরীক্ষা হয়েছে। তবে সব বর্ষের চূড়ান্ত পরীক্ষা আটকে আছে।

অর্থসূচক/কেএসআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.