ব্যাংক-বীমাসহ তিনটি আর্থিক প্রতিষ্ঠান চায় এফবিসিসিআই

গঠনতন্ত্র অনুযায়ী সরাসরি ব্যবসা প্রতিষ্ঠান গঠনের সুযোগ না থাকলেও নতুন একটি ব্যাংক আনতে চায় ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন বাংলাদেশ শিল্প ও বণিক সমিতি ফেডারেশন (এফবিসিসিআই)। পাশাপাশি একটি বীমা কোম্পানি ও মাইক্রো ফিন্যান্স প্রতিষ্ঠানও গঠন করতে চায় সংগঠনটি।

আগামীকাল রোববার (২৫ এপ্রিল) সংগঠনটির বোর্ড মিটিংয়ে এ বিষয়ে একটি প্রস্তাব তোলা হবে বলে জানা গেছে। বোর্ড সভায় প্রস্তাব অনুমোদন হলে গঠনতন্ত্র ঠিক করাসহ পরবর্তী পদক্ষেপ নেওয়া হবে বলে এফবিসিসিআই সূত্র নিশ্চিত করেছে।

এ বিষয়ে জানতে সংগঠনটির বোর্ডের একাধিক সদস্যদের সঙ্গে যোগাযোগ করা হলেও সরাসরি কিছু বলতে রাজি হননি। তবে নাম প্রকাশে অনিচ্ছুক এফবিসিসিআই বোর্ডের সদস্য এবং প্রভাবশালী এক ব্যবসায়ী নেতা গণমাধ্যমকে বলেন, বোর্ড মিটিংয়ের এজেন্ডায় ব্যাংক, বীমা ও মাইক্রো ফিন্যান্স প্রতিষ্ঠান গঠনের প্রস্তাব রাখা হয়েছে। মিটিংয়ের আগে এ বিষয়ে কিছু বলা ঠিক হবে না।

এফবিসিসিআই সূত্রে জানা গেছে, আগামীকাল রোববার সংগঠনটির ২০১৯-২১ মেয়াদের বোর্ডের পঞ্চম নিয়মিত সভা ডাকা হয়েছে। ওইদিন বিকেল তিনটায় ভার্চুয়ালি এ সভা অনুষ্ঠিত হবে।

বোর্ড সভায় ১৫টি এজেন্ডা রাখা হয়েছে। এর মধ্যে রয়েছে, গত বছরের ৮ আগস্ট অনুষ্ঠিত চতুর্থ নিয়মিত বোর্ডসভা ও চলতি বছরের ৪ ফেব্রুয়ারি দ্বিতীয় জরুরি সভার অনুমোদন এবং বিভিন্ন সিদ্ধান্ত বাস্তবায়নের চিত্র তুলে ধরা। এছাড়া সভায় রাজধানীর হাটখোলায় এফবিসিসিআই ভবনের জন্য রাজউকের অনুমতি ও এফবিসিসিআই আইকন ৬০ এর অগ্রগতির বিষয়ে জানানো হবে।

সভায় এফবিসিসিআই বিশ্ববিদ্যালয়ের নামের ছাড়পত্রের আপডেট, নতুন লোগো চালু, ডি-৮ শীর্ষ সম্মেলন এবং এফবিসিসিআইয়ের যৌথ উদ্যোগে এনবিআরের ৪১তম পরামর্শমূলক কমিটি সভা ও মুজিববর্ষ উদযাপন এবং কোভিড-১৯ অনুদান বিষয়ে আলোচনা হবে।

এফবিসিসিআইয়ের ২০২১-২৩ মেয়াদের নির্বাচনি তফসিল অনুযায়ী, আগামী ৫ মে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। নির্বাচনে ৮০ পরিচালক পদে ৮৩ জন প্রার্থী মনোনয়নপত্র জমা দিয়েছিলেন। তাদের মধ্যে একজন বাদে সবাই প্রার্থীদের চূড়ান্ত তালিকায় রয়েছেন।

অর্থসূচক/কেএসআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.