বিশ্বে করোনায় আক্রান্ত ১৩ কোটি ছুঁইছুঁই

অর্থসূচক ডেস্ক

0
179
গাজা শহর থেকে তোলা। ছবি: এএফপি/গেটি ইমেজেস

বিশ্বব্যাপী করোনার তাণ্ডব কোনোভাবেই থামছে না। বিভিন্ন দেশে ভ্যাকসিন প্রয়োগ শুরু হলেও প্রাণঘাতি এ ভাইরাসকে কোনভাবেই যেন নিয়ন্ত্রণ করা যাচ্ছে না। এরই মধ্যে বিশ্বে গত ২৪ ঘণ্টায় (একদিনে) করোনা আক্রান্ত হয়ে মারা গেছেন আরও ১২ সহস্রাধিক মানুষ। এ ছাড়া আক্রান্ত হয়েছেন ছয় লক্ষাধিক মানুষ।

ওয়ার্ল্ডওমিটারের তথ্যানুযায়ী, আজ বৃহস্পতিবার (০১ এপ্রিল) সকাল ১১টা পর্যন্ত বিশ্বব্যাপী করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১২ কোটি ৯৪ লাখ ৭৭ হাজার ৯২৭ জনে। এদের মধ্যে মৃত্যু হয়েছে ২৮ লাখ ২৮ হাজার ২০৭ জনের। আর এখন পর্যন্ত করোনা থেকে সেরে উঠেছেন ১০ কোটি ৪৪ লাখ ২৬ হাজার ৭৮৯ জন।

করোনায় এখন পর্যন্ত সবচেয়ে বেশি সংক্রমণ ও মৃত্যু হয়েছে বিশ্বের ক্ষমতাধর দেশ যুক্তরাষ্ট্রে। তালিকায় শীর্ষে থাকা দেশটিতে এখন পর্যন্ত করোনা সংক্রমিত হয়েছেন ৩ কোটি ১১ লাখ ৬৬ হাজার ৩৪৪ জন। মৃত্যু হয়েছে ৫ লাখ ৬৫ হাজার ২৫৬ জনের।

আক্রান্তে ও মৃত্যুতে দ্বিতীয় অবস্থানে থাকা ব্রাজিলে এখন পর্যন্ত সংক্রমিত হয়েছেন এক কোটি ২৭ লাখ ৫৩ হাজার ২৫৮ জন এবং মারা গেছেন ৩ লাখ ২১ হাজার ৮৮৬ জন।

আক্রান্তে তৃতীয় এবং মৃত্যুতে চতুর্থ অবস্থানে থাকা ভারতে এখন পর্যন্ত করোনায় এক কোটি ২২ লাখ ২১ হাজার ৬৬৫ জন সংক্রমিত হয়েছেন। মৃত্যু হয়েছে এক লাখ ৬২ হাজার ৯৬০ জনের।

আক্রান্তের দিক থেকে চতুর্থ স্থানে রয়েছে ফ্রান্স। দেশটিতে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ৪৬ লাখ ৪৪ হাজার ৪২৩ জন। ভাইরাসটিতে মারা গেছেন ৯৫ হাজার ৬৪০ জন।

আক্রান্তের দিক থেকে রাশিয়া রয়েছে পঞ্চম স্থানে। দেশটিতে এখন পর্যন্ত করোনায় সংক্রমিত হয়েছেন ৪৫ লাখ ৪৫ হাজার ৯৫ জন। এর মধ্যে মারা গেছেন ৯৮ হাজার ৮৫০ জন।

এদিকে আক্রান্তের তালিকায় যুক্তরাজ্য ষষ্ঠ, ইতালি সপ্তম, তুরস্ক অষ্টম, স্পেন নবম এবং জার্মানি দশম স্থানে আছে। এ ছাড়া বাংলাদেশের অবস্থান ৩৪তম।

২০১৯ সালের ডিসেম্বরে চীন থেকে সংক্রমণ শুরু হওয়ার পর বিশ্বব্যাপী এ পর্যন্ত ১৯২টি দেশে ছড়িয়েছে প্রাণঘাতী করোনা ভাইরাস। গত বছরের ১১ মার্চ করোনা ভাইরাস সংকটকে মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

অর্থসূচক/কেএসআর