দাবদাহ শুরু, তাপমাত্রা আরও বাড়ার আভাস

দেশের কয়েকটি এলাকার ওপর দিয়ে বয়ে যাচ্ছে দাবদাহ। আজ শনিবার (২০ মার্চ) থেকে তাপমাত্রা আরও বাড়তে পারে। তাপমাত্রা বাড়লে আরও কয়েকটি এলাকায় বিস্তৃত হবে এ দাবদাহ।

শুক্রবার (১৯ মার্চ) রাতে এক পূর্বাভাসে এমন তথ্য জানিয়েছে আবহাওয়া অধিদফতর। এদিন দেশে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৩৬ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস, যা বৃহস্পতিবারের চেয়ে কিছুটা কম।

পূর্বাভাসে বলা হয়েছে- লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ অবস্থান করছে দক্ষিণ বঙ্গোপসাগরে।

এ অবস্থায় শনিবার (২০ মার্চ) অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা সামান্য বাড়তে পারে। এ সময় ঢাকায় পশ্চিম অথবা দক্ষিণ-পশ্চিম দিক থেকে বাতাসের গতিবেগ থাকবে ঘণ্টায় ৬ থেকে ১২ কিলোমিটার।

রোববার পর্যন্ত তাপমাত্রা আরও বাড়তে পারে। তবে বর্ধিত পাঁচদিনের আবহাওয়া সামান্য পরিবর্তন হতে পারে। এ সময় সমুদ্র বা নদী উপকূলে দমকা বা ঝড়ো হাওয়া বয়ে যাওয়ার কোনো শঙ্কা নেই। নেই কালবৈশাখী ঝড়ের আভাসও।

আবহাওয়াবিদ আব্দুর রহমান গণমাধ্যমকে বলেন, দেশের উত্তর-পশ্চিম এলাকায় দাবদাহের প্রভাব বেশি পড়বে। আগামীতে তাপমাত্রা আরও বৃদ্ধি পাওয়ার সম্ভাবনা রয়েছে।

তিনি বলেন, আগামী কয়েকদিনে বৃষ্টির সম্ভাবনা না থাকায় তাপমাত্রা ধীর গতিতে হলেও বাড়বে। পাঁচ থেকে সাত দিন পর বৃষ্টি হলেই কেবল তাপমাত্রা কমতে পারে। তাছাড়া তাপমাত্রা কমে যাওয়ার কোনো আভাস নেই। চৈত্র মাস চলছে, এ সময়ে আবহাওয়া উত্তপ্ত থাকে। সাধারণত একাধিক এলাকায় তাপমাত্রা ৩৬ ডিগ্রি সেলসিয়াসের উপরে গেলেই আমরা বলি, দাবদাহ শুরু হয়েছে। সে হিসাবে দেশের দুয়েক জায়গায় দাবদাহ বয়ে যাচ্ছে।

শুক্রবার দেশের কোথাও বৃষ্টিপাত রেকর্ড করা হয়নি। সর্বনিন্ম তাপমাত্রা রেকর্ড করা হয়েছে শ্রীমঙ্গলে, ১৬ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। ঢাকায় সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে যথাক্রমে ৩৫ ডিগ্রি সেলসিয়াস ও ২১ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস।

অর্থসূচক/কেএসআর

তুমি এটাও পছন্দ করতে পারো
মন্তব্য
Loading...