দুই কোটি ৭০ লাখ ডলার ক্ষতিপূরণ পাচ্ছে ফ্লয়েডের পরিবার

আন্তর্জাতিক ডেস্ক

0
171

যুক্তরাষ্ট্রের মিনেসোটা অঙ্গরাজ্যে পুলিশ কর্মকর্তার হাঁটুচাপায় নিহত কৃষ্ণাঙ্গ জর্জ ফ্লয়েডের পরিবারকে দুই কোটি ৭০ লাখ (২৭ মিলিয়ন) ডলার ক্ষতিপূরণ দিয়ে মামলা নিষ্পত্তি করার ঘোষণা দিয়েছে মিনিয়াপোলিস নগর কাউন্সিল। এই বড় অংকের ক্ষতিপূরণ দিয়ে মামলাটি মিমাংসা করার প্রস্তাব স্থানীয় সময় শুক্রবার (১২ মার্চ) নগর কাউন্সিলে সর্বসম্মতিক্রমে পাস হয়।

আজ শনিবার (১৩ মার্চ) বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।

প্রতিবেদনে বলা হয়েছে, জাল নোট ব্যবহারের অভিযোগে জর্জ ফ্লয়েডকে গত বছর ২৫ মে আটক করে মিনেসোটা অঙ্গরাজ্যের মিনিয়াপোলিস শহরের পুলিশ। আটকের পর ডেরেক চৌভিন নামের এক পুলিশ কর্মকর্তা ফ্লয়েডের ঘাড় হাঁটু দিয়ে সড়কে চেপে ধরলে তিনি মারা যান। পরে এই ঘটনার প্রতিবাদে যুক্তরাষ্ট্রসহ সারাবিশ্বে বিক্ষোভ হয়।

ফ্লয়েডের পরিবারের আইনজীবী বেনজামিন ক্রাম্প বলেছেন, এটি ছিল যুক্তরাষ্ট্রের ইতিহাসে মৃত্যুর মামলার সবচেয়ে বড় একটি প্রাক-বিচার নিষ্পত্তি। এই ক্ষতিপূরণ একটি শক্তিশালী বার্তা দেয় যে, কালো জীবনগুলোও গুরুত্বপূর্ণ এবং এই রঙের মানুষের বিরুদ্ধে পুলিশের বর্বরতার অবসান ঘটাতে হবে।

ক্ষতিপূরণের ঘোষণার পর ফ্লয়েডের বোন ব্রিজেট ফ্লয়েড এক বিবৃতিতে বলেন, ন্যায়বিচার পাওয়ার এই কঠিন যাত্রায় একটা সমাধানে পৌঁছাতে পেরে আমার পরিবার সন্তুষ্ট। আমাদের হৃদয় ভাঙার পরও আমরা জেনে স্বাচ্ছন্দ্যবোধ করছি যে, জর্জ ফ্লয়েড বিশ্বকে দেখিয়েছে কিভাবে বেঁচে থাকতে হয়।

এদিকে, ফ্লয়েডকে হত্যার দায়ে চাকরিচ্যুত ওই পুলিশ কর্মকর্তার বিচার আদালতে চলমান। তবে অভিযুক্ত ডেরেক চৌভিন আদালতকে বলেছেন, তিনি অপরাধী নয়। তিনি শুধু তার পুলিশের প্রশিক্ষণকে কাজে লাগিয়েছেন।

গত বছরের ২৫ মে টেক্সাস অঙ্গরাজ্যের হিউস্টনের বাসিন্দা জর্জ ফ্লয়েডকে (৪৬) আটক করে মিনিয়াপোলি শহর পুলিশ। আটকের পর ডেরেক চৌভিন নামে এক পুলিশ কর্মকর্তা ফ্লয়েডের ঘাড় হাঁটু দিয়ে সড়কে চেপে ধরলে তিনি মারা যান। যুক্তরাষ্ট্রসহ সারা বিশ্বেই এ নিয়ে প্রতিবাদ, বিক্ষোভ ও নিন্দার ঝড় ওঠে।

আদালতে ফ্লয়েড হত্যা মামলার বিচার চলছে। বিচারের আগেই নগর কর্তৃপক্ষ বৃহৎ অঙ্কের অর্থ দিয়ে বিষয়টি সুরাহার উদ্যোগ নিল। নগর কর্তৃপক্ষ সর্বসম্মতভাবে আদালতের বাইরে বিষয়টি শেষ করার উদ্যোগের প্রতি সমর্থন জানায়।

অর্থসূচক/কেএসআর