‘প্লেয়ার অব দ্য মান্থ’ হওয়ার দৌড়ে মায়ার্স-অশ্বিন ও রুট

0
84

ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি) সম্প্রতি চালু করেছে প্লেয়ার অব দ্য মান্থ পুরস্কার। মাসব্যাপী ক্রিকেটারদের পারফরমেন্স বিবেচনা করে দেয়া হবে এই পুরস্কার। নারী এবং পুরুষ- আলাদা দুটি বিভাগে দেয়া হবে সম্মাননা। আইসিসি ভোটিং অ্যাকাডেমি ও বিশ্বজুড়ে সমর্থকদের দেয়া ভোটে নির্বাচিত করা হবে বিজয়ী। আর প্রতি মাসের দ্বিতীয় সোমবার ঘোষণা করা হবে বিজয়ীদের নাম।

সেই ধারায় ২০২১ সালের ফেব্রুয়ারি মাসের জন্য মনোনীতদের তালিকা প্রকাশ করেছে আইসিসি। তিনজনের সংক্ষিপ্ত তালিকায় পুরুষদের মধ্যে মনোনীত হয়েছেন- ভারতের রবিচন্দ্রন অশ্বিন, ইংল্যান্ডের জো রুট ও ওয়েস্ট ইন্ডিজের কাইল মায়ার্স। নারীদের মধ্যে মনোনীত হয়েছেন- ইংল্যান্ডের ট্যামি বিউমন্ট ও ন্যাট শিভার এবং নিউজিল্যান্ডের ব্রুক হ্যালিডে।

ইংল্যান্ডের বিপক্ষে প্রথম ৩ টেস্টে দুর্দান্ত পারফরম্যান্স করেছেন অফ স্পিনিং অলরাউন্ডার অশ্বিন। দলের বিপদের সময়ে নেমে ব্যাট হাতে করেছেন সেঞ্চুরি। আবার বল হাতে স্পর্শ করেছেন ৪০০ উইকেটের মাইলফলক। ১৭৬ রান ও ২৪ উইকেট নিয়ে তাই আইসিসি প্লেয়ার অব দ্য মান্থ পুরষ্কারের অন্যতম দাবীদার এই ভারতীয় ক্রিকেটার।

অশ্বিনের সঙ্গেই আছেন রুট। ভারতের বিপক্ষে তাঁর দল দ্বিতীয় ও তৃতীয় টেস্টে খেই হারিয়ে ফেললেও ইংল্যান্ড অধিনায়ক ঠিকই সেরাদের তালিকায় রয়েছেন। ভারতের বিপক্ষে ৩ টেস্ট খেলে জো রুট করেছেন ৩৩৩ রান। বিশ্বের অন্যতম সেরা এই ব্যাটসম্যান বল হাতেও উজ্জ্বল। নিয়েছেন ৬ উইকেট। প্রথম টেস্টে তার ২১৮ রানে ভর করেই ম্যাচ জিতেছিল ইংল্যান্ড। আর তৃতীয় টেস্টে বল হাতে এক ইনিংসে নিয়েছেন পাঁচ উইকেট!

এই তালিকায় থাকা তৃতীয় নামটার সঙ্গে জড়িয়ে আছে বাংলাদেশের কষ্ট। তিনি হচ্ছেন টাইগারদের বিপক্ষে টেস্ট অভিষেকেই ইতিহাস গড়া মায়ার্স। চট্টগ্রামে ধুঁকতে থাকা উইন্ডিজের হয়ে দ্বিতীয় ইনিংসে ম্যাচ জেতানো ডাবল সেঞ্চুরি করে রেকর্ড ৩৯৫ রান তাড়া করে জয় পায় তারুণ্যে ভরা ওয়েস্ট ইন্ডিজ। আর এমন পারফরমেন্সের কারণেই অশ্বিন-রুটদের প্রতিপক্ষ এখন এই ক্যারিবীয় ক্রিকেটার।

একইভাবে কঠিন লড়াই হবে নারী ক্রিকেটারদের মধ্যেও। ট্যামি বিউমন্ট নিউজিল্যান্ডের বিপক্ষে অপরাজিত ৭২ রানের ইনিংস খেলে জিতিয়েছেন ইংল্যান্ডকে। ৩ ওয়ানডে খেলে ৩ টিতেই ৫০ এর গন্ডি পার করা বিউমন্ট করেছেন ২৩১ রান। তাঁরই সতীর্থ ন্যাট শিভার বল হাতে ৫ উইকেট নেওয়ার পাশাপাশি করেছেন ৯৬ রান। আর তালিকায় থাকা তৃতীয় নারী ক্রিকেটার নিউজিল্যান্ডের ব্রুক হ্যালিডে ইংল্যান্ডের বিপক্ষে ৩ ওয়ানডেতে ১১০ রান করার পাশাপাশি নিয়েছেন ২ উইকেট।

 

 

অর্থসূচক/এএইচআর