‘শিক্ষকদের তথ্য চাওয়া হয়েছে, শিগগির টিকা দেয়া হবে’

নিজস্ব প্রতিবেদক

0
204

শিক্ষা মন্ত্রণালয়ের কাছে নিবন্ধিত শিক্ষকদের তথ্য চাওয়া হয়েছে, যত দ্রুত সম্ভব তাদের টিকা দেওয়া হবে বলে জানিয়েছেন স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক (ডিজি) অধ্যাপক ডা. এবিএম খুরশীদ আলম।

তিনি বলেন, আগে শিক্ষক ও পরে শিক্ষার্থীদের টিকা দেওয়ার পরিকল্পনা করেছে সরকার। শিক্ষকদের টিকা দিতে বয়সসীমা শিথিল করা হয়েছে।

আজ সোমবার (০১ মার্চ) বিকেলে দিকে স্বাস্থ্য অধিদপ্তরে সাংবাদিকদের তিনি এসব কথা বলেন।

স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক বলেন, বর্তমানে ৪০ বছর ও তদূর্ধ্ব বয়সী শিক্ষকরা অগ্রাধিকারভিত্তিতে টিকা নিতে পারলেও এখন থেকে ৪০ বছরের কম বয়সী শিক্ষকরাও টিকা নিতে পারবেন। এ জন্য টিকা নিবন্ধনের সুরক্ষা অ্যাপে শিক্ষকদের অগ্রাধিকারের তালিকার শীর্ষে আনা হয়েছে। সেখানে ‘শিক্ষক’ নামে নতুন ক্যাটাগরি করা হয়েছে। তবে শিক্ষার্থীদের জন্য সুরক্ষা অ্যাপে এখনো কোনো ক্যাটাগরি করা হয়নি।

ডা. খুরশীদ আলম বলেন, করোনা ভাইরাস মোকাবিলায় বেসরকারি খাত দেরিতে হলেও এগিয়ে এসেছে। তারা সহযোগিতা না করলে আমাদের পক্ষে এ ভাইরাস মোকাবিলা করা খুবই কঠিন হতো। সেজন্য তাদের প্রতি অনেক ধন্যবাদ এবং কৃতজ্ঞতা।

বেসরকারি খাতকে কোনো টিকা দেবে না সরকার জানিয়ে তিনি বলেন, তারা (বেসরকারি প্রতিষ্ঠান) আমদানি করে টিকা দিতে পারবে, তবে সেক্ষেত্রে মূল্য সরকার নির্ধারণ করে দেবে।

স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক বলেন, বেসরকারি খাতকে টিকা দেওয়ার ব্যাপারে প্রাথমিকে যেসব কথাবার্তা হয়েছিল, সেটার আবার কিছুটা পরিবর্তন হয়েছে। তাদের এখন টিকা আমদানি করার ব্যাপারে উৎসাহিত করা হয়েছে। সেক্ষেত্রে সরকারের পক্ষ থেকে সবকিছু ঠিক করে দেওয়া হবে যে তারা কত দামে আনবেন, কত দামে বিক্রি করবেন, কীভাবে কী করবেন- সব বলে দেওয়া হবে।

অর্থসূচক/কেএসআর