বাংলাদেশ ব্যাংকের বিভিন্ন কার্যক্রমের পুস্তিকার মোড়ক উন্মোচন

0
84

করোনা মহামারিকালে বাংলাদেশের অর্থনীতির চাকা সচল রাখতে বাংলাদেশ ব্যাংক গৃহীত নীতি-কৌশল ও সরকারের নানামুখী প্রণোদনা প্যাকেজ বাস্তবায়নে বিভিন্ন কার্যক্রমের তথ্য-উপাত্ত নিয়ে পুস্তিকার মোড়ক উন্মোচন করা হয়েছে।

কেন্দ্রীয় ব্যাংকের কনফারেন্স হলে আয়োজিত অনুষ্ঠানে চিফ ইকোনোমিস্টস ইউনিট প্রণীত ‘পলিসি মেজরস অব বাংলাদেশ ব্যাংক ইন রেসপন্স টু দ্য কোভিড-১৯ প্যানডেমিক’ শীর্ষক পুস্তিকার (বুকলেট) মোড়ক উন্মোচন করা হয়। আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন গভর্নর ফজলে কবির। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন ডেপুটি গভর্নর আহমেদ জামাল, কাজী ছাইদুর রহমান ও এ কে এম সাজেদুর রহমান খান।

অনুষ্ঠানে বক্তব্য প্রদানকালে গভর্নর ফজলে কবির করোনা মহামারিতে বাংলাদেশের মানুষের জীবন-জীবিকা ও অর্থনীতির চাকা সচল রাখার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার দক্ষ নেতৃত্বের প্রশংসা করেন। তিনি বলেন, কেন্দ্রীয় ব্যাংক হিসেবে বাংলাদেশ ব্যাংক তার অবস্থান থেকে সর্বোচ্চ ভূমিকা রেখেছে। ব্যাংকগুলোর জন্য বাংলাদেশ ব্যাংকের নীতি-কৌশল সম্পর্কিত সার্কুলার জারি, সীমিত আকারে ব্যাংক খোলা রাখার সিদ্ধান্ত, প্রণোদনা প্যাকেজের দ্রুত বাস্তবায়নের তাগিদ, ব্যাংক কর্মকর্তা-কর্মচারীদের জন্য বিশেষ ভাতার সিদ্ধান্ত গ্রহণ ছিল কেন্দ্রীয় ব্যাংকের অসাধারণ উদ্যোগ, যা দেশের আর্থিক খাতকে সচল রেখেছে এবং সর্বমহলে প্রশংসিত হয়েছে। এজন্য তিনি বাংলাদেশ ব্যাংকের সংশ্লিষ্ট বিভাগসমূহের কর্মকর্তা-কর্মচারীদের আন্তরিক ধন্যবাদ জানান।

করোনা মহামারিকালে বিভিন্ন কার্যক্রমের তথ্য সম্বলিত একটি চমৎকার পুস্তিকা প্রণয়ন করার জন্য তিনি চিফ ইকোনোমিস্টস ইউনিটের সংশ্লিষ্ট কর্মকর্তাদেরও ধন্যবাদ জানান। নির্বাহী পরিচালক (গবেষণা) ও চিফ ইকোনোমিস্টস ইউনিটের নির্বাহী পরিচালক ড. হাবিবুর রহমানের সঞ্চালনায় অনুষ্ঠানে উপস্থিত ডেপুটি গভর্নররা মূল্যবান দিক-নির্দেশনামূলক বক্তব্য প্রদান করেন।

অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে করোনা লকডাউনের সময়ে বিশেষ ভূমিকা পালনকারী ব্যাংকের সংশ্লিষ্ট বিভাগসমূহের নির্বাহী পরিচালকরা, মহাব্যবস্থাপক ও কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

অর্থসূচক/এনএইচ/এএইচআর