করোনা: ২৪ ঘণ্টায় শনাক্ত কমলেও মৃত্যু বেড়েছে

নিজস্ব প্রতিবেদক

0
155
গাজা শহর থেকে তোলা। ছবি: এএফপি/গেটি ইমেজেস

বিশ্বের বিভিন্ন দেশে ভ্যাকসিন প্রদান শুরু হওয়ায় করোনার প্রকোপ এখন নিম্নমুখী। বাংলাদেশেও বিগত বেশ কিছুদিন ধরে নতুন রোগী শনাক্ত ও মৃত্যু কমেছে। সবশেষ গত ২৪ ঘণ্টায় দেশে নতুন রোগী শনাক্ত কমলেও মৃত্যু বেড়েছে।

গত ২৪ ঘণ্টায় দেশে ৩৮৫ জন নতুন রোগী শনাক্ত হয়েছে। আগের সাত দিনে দেশে যথাক্রমে ৪০৭, ৪৭০, ৪১০, ৪২৮, ৩৯৯, ৩৬৬ ও ৩২৭ জন রোগী শনাক্ত হয়।

সর্বশেষ তথ্য অনুসারে দেশে নভেল করোনা ভাইরাসে (কোভিড-১৯) মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে পাঁচ লাখ ৪৬ হাজার ২১৬ জনে।

গত ২৪ ঘণ্টায় দেশে মোট ১৩ হাজার ৪১১টি নমুনা পরীক্ষা করা হয়েছে। আর পরীক্ষাকৃত এসব নমুনার দুই দশমিক ৮৭ শতাংশের মধ্যে করোনা ভাইরাসের উপস্থিতি পাওয়া গেছে।

গতকাল দেশে ১২ হাজার ৩৪৮টি নমুনা পরীক্ষা করা হয়েছে। এখন পর্যন্ত দেশে মোট ৪০ লাখ ৪৪ হাজার ২৭টি নমুনা পরীক্ষা করা হয়েছে। আর মোট পরীক্ষার ১৩ দশমিক ৫১ শতাংশ পজিটিভ।

আজ রোববার (২৮ ফেব্রুয়ারি) বিকেলে স্বাস্থ্য অধিদফতর থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।


একনজরে দেশের করোনার চিত্র

নতুন করে শনাক্ত হয়েছেন: ৩৮৫ জন

মোট আক্রান্তের সংখ্যা: ৫৪৬২১৬ জন

২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে: ০৮ জনের

মোট মৃত্যু হয়েছে: ৮৪০৮ জনের

২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন: ৮১৭ জন

মোট সুস্থ হয়েছেন: ৪৯৬৯২৪ জন


গত ২৪ ঘণ্টায় করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে আটজন মারা গেছেন। গত বছরের ৩০ জুন দেশে সর্বোচ্চ ৬৪ জনের মৃত্যু হয়েছিল। এরপর ২৬ জুলাই ও ২৬ আগস্ট দেশে দ্বিতীয় সর্বোচ্চ ৫৪ জনের মৃত্যু হয়। এর আগে গত ১৬ জুন করোনায় মারা যান ৫৩ জন।

গত সাত দিনে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন যথাক্রমে ৫, ১১, ৫, ৫, ১৮, ৭ ও ৭ জন।

সর্বশেষ তথ্য অনুসারে দেশে করোনায় মোট মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে আট হাজার ৪০৮ জনে। মোট শনাক্তকৃত রোগীর বিপরীতে মৃত্যুর হার ১ দশমিক ৫৪ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় দেশে আরও ৮১৭ জন সুস্থ হয়েছেন বলে জানানো হয়েছে। দেশে এখন পর্যন্ত করোনা থেকে মোট সুস্থ হয়েছেন চার লাখ ৯৬ হাজার ৯২৪ জন। মোট শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯০ দশমিক শূন্য ৯৮ শতাংশ।

অর্থসূচক/কেএসআর