আন্দামানে ভাসমান রোহিঙ্গাদের নিতে বাধ্য নয় বাংলাদেশ: পররাষ্ট্রমন্ত্রী

অর্থসূচক ডেস্ক

0
195

আন্দামান সাগর থেকে উদ্ধার হওয়া ৮১ জন রোহিঙ্গাকে আশ্রয় দেওয়ার বিষয়ে বাংলাদেশের কোনো ‘বাধ্যবাধকতা নেই’ বলে সাফ জানিয়ে দিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

ভারতের কোস্ট গার্ড এই রোহিঙ্গাদের উদ্ধারের পর বাংলাদেশে ফেরত পাঠানোর চেষ্টা করছে। এ অবস্থায় রয়টার্সের সঙ্গে আলাপকালে এই মন্তব্য করলেন ড. আব্দুল মোমেন।

এর আগে, শুক্রবার ভারতীয় কর্মকর্তারা জানান, আন্দামান সাগরে একটি মাছ ধরার নৌকা থেকে ওই রোহিঙ্গাদের জীবিত উদ্ধার করেছে ভারতীয় উপকূলরক্ষী বাহিনী। একই নৌকায় আরও ৮ জনের মরদেহ পাওয়া যায়। উদ্ধার এই রোহিঙ্গাদের বাংলাদেশে ফেরত পাঠানোর চেষ্টা করছে ভারত।

ভারতীয় কর্মকর্তারা বলেছেন, মানবিক সংকট বিবেচনায় রোহিঙ্গাদের উদ্ধারের পর খাবার এবং পানি সরবরাহ করা হলেও ভারতে তাদের আশ্রয় দেওয়ার কোনও পরিকল্পনা নেই। এই রোহিঙ্গাদের ফেরত পাঠাতে বাংলাদেশের সঙ্গে ভারত সরকার আলোচনা করছে।

তবে মিয়ানমারের সবচেয়ে কাছাকাছি ভারত বা মিয়ানমারই রোহিঙ্গাদের গ্রহণ করবে এটা আশা করে বাংলাদেশ। যুক্তরাষ্ট্রে থাকা বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী আব্দুল মোমেন বার্তা সংস্থা রয়টার্সকে এমন কথা বলেছেন।

তিনি বলেন, তারা বাংলাদেশের নাগরিক নয়, প্রকৃতপক্ষে তার মিয়ানমারের নাগরিক। তাদেরকে বাংলাদেশের সমুদ্রসীমা থেকে ১৭০০ কিলোমিটার দূরে পাওয়া গেছে। আর তাই তাদের ফেরত নিতে বাধ্য নয় বাংলাদেশ।

এই শরণার্থীদের অন্যান্য দেশ এবং সংস্থার দেখভাল করা উচিত বলেও মন্তব্য করেন বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী। ফোনে দেওয়া ওই সাক্ষাৎকারে আব্দুল মোমেন বলেছেন, ভারতীয় ভূখণ্ড থেকে ১৪৭ এবং মিয়ানমার থেকে ৩২৪ কিলোমিটার দূরে রোহিঙ্গারা অবস্থান করছিলেন।

এ বিষয়ে তাৎক্ষণিকভাবে কোনও মন্তব্য করেনি ভারত। উল্লেখ্য, ভারতে শরণার্থীদের সুরক্ষায় কোনও আইন নেই। তারপরও ভারতে বর্তমানে দুই লাখের বেশি শরণার্থী বসবাস করছেন। তাদের মধ্যে কয়েক হাজার রোহিঙ্গাও রয়েছে।

অর্থসূচক/কেএসআর