করোনা: শনাক্ত বাড়লেও মৃত্যু কমেছে

0
100
ফাইল ছবি

মহামারি করোনা ভাইরাসের তাণ্ডব যেন থামছেই না। যদিও স্বাস্থ্যবিধি মেনে স্বাভাবিক জীবন-যাত্রায় ফিরছে মানুষ। এরমধ্যে আবার করোনার নতুন প্রজাতি সারাবিশ্বে আতঙ্ক ছড়াচ্ছে। তবে বিগত বেশ কিছুদিন ধরে বাংলাদেশে করোনার নিম্নগতি লক্ষ্য করা যাচ্ছে।

আজ শুক্রবার (১৯ ফেব্রুয়ারি) গতকালের তুলনায় দেশে নতুন রোগী শনাক্ত বাড়লেও মৃত্যু কমেছে।

গত ২৪ ঘণ্টায় দেশে ৪০৬ জন নতুন রোগী শনাক্ত হয়েছে। আগের সাত দিনে দেশে যথাক্রমে ৩৯১, ৪৪৩, ৩৯৬, ৪৪৬, ৩২৬, ২৯১, ৪০৪ ও ৪১৮ জন রোগী শনাক্ত হয়।

সর্বশেষ তথ্য অনুসারে দেশে নভেল করোনা ভাইরাসে (কোভিড-১৯) মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে পাঁচ লাখ ৪২ হাজার ৬৭৪ জনে।

গত ২৪ ঘণ্টায় দেশে মোট ১৪ হাজার ২৩২টি নমুনা পরীক্ষা করা হয়েছে। আর পরীক্ষাকৃত এসব নমুনার দুই দশমিক ৬৮ শতাংশের মধ্যে করোনা ভাইরাসের উপস্থিতি পাওয়া গেছে।

গতকাল দেশে ১৪ হাজার ৬০৩টি নমুনা পরীক্ষা করা হয়েছে। এখন পর্যন্ত দেশে মোট ৩৯ লাখ ২২ হাজার ৪৮৯টি নমুনা পরীক্ষা করা হয়েছে। আর মোট পরীক্ষার ১৩ দশমিক ৮৭ শতাংশ পজিটিভ।

আজ শুক্রবার (১৯ ফেব্রুয়ারি) বিকেলে স্বাস্থ্য অধিদফতর থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

একনজরে দেশের করোনার চিত্র

নতুন করে শনাক্ত হয়েছেন: ৪০৬ জন

মোট আক্রান্তের সংখ্যা: ৫৪২৬৭৪ জন

২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে: ০৮ জনের

মোট মৃত্যু হয়েছে: ৮৩৩৭ জনের

২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন: ৫৩৬ জন

মোট সুস্থ হয়েছেন: ৪৯০৪৬৮ জন

গত ২৪ ঘণ্টায় করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে ১৫ জন মারা গেছেন। গত বছরের ৩০ জুন দেশে সর্বোচ্চ ৬৪ জনের মৃত্যু হয়েছিল। এরপর ২৬ জুলাই ও ২৬ আগস্ট দেশে দ্বিতীয় সর্বোচ্চ ৫৪ জনের মৃত্যু হয়। এর আগে গত ১৬ জুন করোনায় মারা যান ৫৩ জন।

গত সাত দিনে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন যথাক্রমে ১৬, ১৩, ১১, ৮, ১৩, ৫ ও ৯ জন।

সর্বশেষ তথ্য অনুসারে দেশে করোনায় মোট মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে আট হাজার ৩২৯ জনে। মোট শনাক্তকৃত রোগীর বিপরীতে মৃত্যুর হার ১ দশমিক ৫৩ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় দেশে আরও ৫৩৬ জন সুস্থ হয়েছেন বলে জানানো হয়েছে। দেশে এখন পর্যন্ত করোনা থেকে মোট সুস্থ হয়েছেন ৪ লাখ ৯০ হাজার ৪৬৮ জন। মোট শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯০ দশমিক ৩৫ শতাংশ।

 

অর্থসূচক/এএইচআর