নাশকতার মামলায় বিএনপির ৭৪ নেতাকর্মীর আগাম জামিন

নিজস্ব প্রতিবেদক

0
152

পুলিশের সঙ্গে বিএনপির নেতাকর্মীদের সংঘর্ষ ও মশাল মিছিল করে নাশকতার অভিযোগে দায়ের করা তিনটি মামলায় ৭৪ জনের আগাম জামিন মঞ্জুর করেছেন হাইকোর্ট। আগামী ২১ মার্চের মধ্যে তাদেরকে বিচারিক (নিম্ন) আদালতে আত্মসমর্পণ করার আদেশ দেওয়া হয়েছে।

পৃথক পৃথক জামিন আবেদনের শুনানি শেষে আজ বৃহস্পতিবার (১৮ ফেব্রুয়ারি) হাইকোর্টের বিচারপতি মো. হাবিবুল গণি ও বিচারপতি মো. রিয়াজ উদ্দিন খানের সমন্বয়ে গঠিত বেঞ্চ এই আদেশ দেন। আদালতে বিএনপি নেতাকর্মীদের পক্ষে আইনজীবী ছিলেন ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল ও ব্যারিস্টার কায়সার কামাল।

আদেশের পর আইনজীবী ব্যারিস্টার কায়সার কামাল বলেন, হামলা সংঘর্ষ ও নাশকতার অভিযোগে শাহবাগ ও রমনা থানার তিন মামলায় বিএনপি নেতা হাবিব-উন-নবী খান সোহেল, সাইফুল আলম নীরবসহ দলের ৭৪ নেতাকর্মীকে ২১ মার্চ পর্যন্ত আগাম জামিন দিয়েছেন হাইকোর্ট।

আইনজীবী আরও বলেন, তিনটি মামলায় বিএনপি নেতাকর্মীরা আদালতে হাজির হয়ে আগাম জামিন চাইলে আদালত তা মঞ্জুর করেন। নির্ধারিত তারিখের মধ্যে তাদের নিম্ন আদালতে যেতে হবে।

গত ১৩ ফেব্রুয়ারি বিএনপির প্রতিষ্ঠাতা ও সাবেক রাষ্ট্রপতি বীর মুক্তিযোদ্ধা জিয়াউর রহমানের ‘বীর উত্তম’ খেতাব বাতিলের প্রতিবাদে রাজধানীর জাতীয় প্রেসক্লাবের সামনে আয়োজিত বিক্ষোভ সমাবেশের শেষের দিকে বিএনপির নেতাকর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষের ঘটনা ঘটে। এ ঘটনায় রমনা ও শাহবাগ থানায় এ দুটি নাশকতার মামলা করা হয়।

এর আগের দিন, অর্থাৎ ১২ ফেব্রুয়ারি বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের সাজার প্রতিবাদে সন্ধ্যায় মশাল মিছিল করে বিএনপির নেতাকর্মীরা। এ ঘটনায় বিএনপির নেতাকর্মীদের আসামি করে নাশকতার মামলা করা হয়।

অর্থসূচক/কেএসআর