ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকের উপদেষ্টা মাহবুব উল আলমের ডক্টরেট ডিগ্রি অর্জন

অর্থসূচক ডেস্ক

0
169

ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক লিমিটেডের উপদেষ্টা ও ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেডের সদ্য সাবেক ম্যানেজিং ডাইরেক্টর ও প্রধান নির্বাহী মো. মাহবুব উল আলম ডক্টরেট ডিগ্রি অর্জন করেছেন।

সম্প্রতি ইউরোপিয়ান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, প্যারিস প্রদত্ত ব্যাংকিং বিষয়ে ‘প্রফেশনাল ডক্টরাল সার্টিফিকেট’ অর্জন করেন তিনি।

প্রখ্যাত এই ব্যাংকার ১৯৮০ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের মার্কেটিং বিভাগ থেকে স্নাতক ও ১৯৮২ সালে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। তিনি আমেরিকান মার্কেটিং এসোসিয়েশন (এএমএ)-এর ফেলো মেম্বার। ৩৭ বছরের বর্ণাঢ্য ব্যাংকিং কর্মজীবনে তিনি ইন্টারন্যাশনাল চেম্বার অব কমার্স (আইসিসি), প্যারিসের এফআইটি গ্রাজুয়েশন অর্জনসহ আইসিসি বাংলাদেশের ব্যাংকিং টেকনিক অ্যান্ড প্র্যাক্টিস কমিটির সদস্যপদ লাভ করেন।

মাহবুব উল আলম দীর্ঘদিন বাংলাদেশ ফরেন এক্সচেঞ্জ ডিলার্স এসোসিয়েশনের নির্বাহী কমিটির সদস্য ও ট্রেজারারের দায়িত্ব পালন করেন। দেশের ব্যাংকারদের প্রফেশনাল ইনস্টিটিউট বাংলাদেশ ইনস্টিটিউট অব ব্যাংক ম্যানেজমেন্ট (বিআইবিএম)-এর নির্বাহী কমিটির সদস্য হিসেবেও দায়িত্ব পালন করেন তিনি। দি ইনস্টিটিউট অব ব্যাংকার্স, বাংলাদেশ-এর ডিপ্লোমায়েড অ্যাসোসিয়েট তিনি। বিআইবিএম, বাংলাদেশ ব্যাংক ট্রেইনিং একাডেমি, বাংলাদেশ এসোসিয়েশন অব ব্যাংকস, ইনস্টিটিউট অব কস্ট অ্যান্ড ম্যানেজমেন্ট অ্যাকাউন্ট্যান্টস অব বাংলাদেশ এবং সেন্ট্রাল শরিআহ বোর্ড ফর ইসলামিক ব্যাংকস অব বাংলাদেশসহ পেশাগত বিভিন্ন প্রতিষ্ঠানের ট্রেইনিং ও সেমিনারে তিনি রিসোর্স পার্সন হিসেবে নিয়মিত অংশগ্রহণ করে আসছেন।

ব্যাংকিং ও অর্থনীতির উপর ফ্রান্স, অস্ট্রেলিয়া, বাহরাইন ও মালয়েশিয়ায় বিশ্বব্যাংক, সিবাফি ও অন্যান্য বিদেশি সংস্থা কর্তৃক আয়োজিত বিভিন্ন আন্তর্জাতিক সেমিনারে রিসোর্স পার্সন হিসেবে বক্তব্য রাখেন। এছাড়া বেসরকারি বিশ্ববিদ্যালয়ে তিনি গেস্ট ফ্যাকাল্টি হিসেবে সংযুক্ত। তিনি যুক্তরাজ্য ভিত্তিক ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স হাউজ ক্যামব্রিজ আইএফ অ্যানালিটিকা কর্তৃক ‘বেস্ট ইমার্জিং সিইও ইন ইসলামিক ব্যাংকিং ২০১৮ অ্যাওয়ার্ড’এবং ‘সিইও অব দ্য ইয়ার-২০১৯ অ্যাওয়ার্ড’ অর্জন করেন।

অর্থসূচক/কেএসআর