রবির শীর্ষ কর্তাদের ডেকে পাঠিয়েছে বিএসইসি

সম্প্রতি পুঁজিবাজারে তালিকাভুক্ত হওয়া টেলিকম খাতের কোম্পানি রবি আজিয়াটা লিমিটেডের শীর্ষ কর্মকর্তাদের ডেকে পাঠিয়েছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। আগামীকাল মঙ্গলবার (১৬ ফেব্রুয়ারি) দুপুরে তাদেরকে বিএসইসিতে আলোচনার জন্য ডাকা হয়েছে।

বিএসইসি সূত্রে এই তথ্য জানা গেছে।

আজ সোমবার (১৫ ফেব্রুয়ারি) ঘোষিত রবি আজিয়াটার লভ্যাংশ সংক্রান্ত ঘোষণার সাথে এই জরুরি তলবের সম্পর্ক আছে বলে জানা গেছে।

উল্লেখ, আজ  অনুষ্ঠিত রবির কোম্পানির পরিচালনা পর্ষদের বৈঠকে গত ৩০ জুন, ২০২০ তারিখে সমাপ্ত হিসাববছরের বছরের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে শেয়ারহোল্ডারদেরকে কোনো লভ্যাংশ না দেওয়ার (No Dividend) সিদ্ধান্ত নেওয়া হয়।

তালিকাভুক্তির প্রথম বছরেই লভ্যাংশ না দেওয়ার এই সিদ্ধান্ত আগামীকাল বাজারে নেতিবাচক প্রভাব ফেলতে পারে বলে আশংকা করা হচ্ছে। আর এমন অনাকাঙ্খিত পরিস্থিতি এড়ানোর লক্ষ্যেই জরুরি ভিত্তিতে কোম্পানিটির শীর্ষ কর্তাদের ডেকে পাঠিয়েছে বিএসইসি। কালকের বৈঠকে কোম্পানিটিকে শুধু সাধারণ শেয়ারহোল্ডারদের জন্যে হলেও কিছু লভ্যাংশ ঘোষণার পরামর্শ দেওয়া হতে পারে বলে ধারণা করা হচ্ছে। তবে রবির পক্ষে এ পরামর্শ বাস্তবায়ন করা সম্ভব হবে কি-না তা নিশ্চিত নয়।

সম্প্রতি পুঁজিবাজারে আসা রবির সর্বশেষ বছরে শেয়ার প্রতি আয় বা ইপিএস ছিল ৪ পয়সা। তারপরও কোম্পানি তালিকাভুক্ত হওয়ার পর লাফিয়ে লাফিয়ে বাড়তে থাকে এর শেয়ারের দাম। এক মাসের সময়ের ব্যবধানে ১০ টাকা অভিহিত মূল্যের শেয়ারের দাম ৭০ টাকা উঠে যায়। অবশ্য তারপর থেকেই শেয়ারটির মূল্য সংশোধন চলছে। আজ ঢাকা স্টক এক্সচেঞ্জে ৪২ টাকা থেকে ৪৬ টাকার মধ্যে এই শেয়ার কেনাবেচা হয়েছে।

অনেক বড় মূলধনধারী এই কোম্পানির শেয়ারে বিপুল সংখ্যক বিনিয়োগকারীর বিনিয়োগ আটকে গেছে। নো ডিভিডেন্ডের কারণে শেয়ারের দাম কমে গেলে আরও অনেক বিনিয়োগ আটকে যাবে। তাতে বাজারে নেতিবাচক প্রভাব পড়তে পারে এমন আশংকা থেকেই রবির কর্মকর্তাদেরকে দ্রুত ডেকে পাঠানো হয়েছে বলে মনে করা হচ্ছে।

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.