রুদ্ধশ্বাস দৌঁড়ে নতুন রেকর্ড ভারতের বাজারে

রুদ্ধশ্বাসে দৌঁড়াচ্ছে ভারতের পুঁজিবাজার। বেড়েই চলেছে এই বাজারের সব ধরনের সূচক। গড়ছে নতুন নতুন রেকর্ড। সোমবার (১৫ ফেব্রুয়ারি) বোম্বে স্টক এক্সচেঞ্জের প্রধান মূল্যসূচক সেনসেক্স প্রথমবারের তো ৫২ হাজার ছাড়িয়েছে।

বিশ্লেষকদের মতে, ভারতসহ বিশ্বজুড়ে করোনা পরিস্থিতির উন্নতি হওয়া, আগের অনুমানের চেয়ে কম সময়ে ভারতের অর্থনীতি পুনরুদ্ধারের সম্ভাবনা এবং ডিসেম্বর প্রান্তিকে কোম্পানিগুলোর ভাল মুনাফার খবরে চাঙ্গা হয়ে উঠেছেন দেশটির বিনিয়োগকারীরা। এই আশাবাদের ইতিবাচক প্রভাবে বাজার অনেক তেজী হয়ে উঠেছে।

দেখা গেছে, সোমবার এশিয়ার আরও কিছু বাজারে ছিল দারুণ চাঙ্গাবস্থা। বিশ্বজুড়ে সফল কোভিড-১৯ টিকাদানের অভিযানের হাত ধরে তেলের দাম গত এক বছরে শীর্ষে পৌঁছছে। এটিই দ্রুত আর্থিক পুনঃরুজ্জীবনের আশার সঞ্চার হয়েছে। এরসঙ্গে যুক্ত হয়েছে মার্কিন সরকারের আর্থিক সহায়তা।

খবর আনন্দবাজার, এনডিটিভি ও ইকোনোমিক টাইমসের।

আজ সূচকের উর্ধ্বমুখী ধারা নিয়ে লেনেদন শুরু হয় ভারতের বাজারে। বেলা বাড়ার সাথে সাথে সূচকও বাড়তে থাকে। দিনের এক পর্যায়ে সেনসেক্স বেড়ে ৫২ হাজার ২৩৫ পয়েন্টে উঠে যায়। দিনের শেষ বেলায় তা কিছুটা কমে ৫২ হাজার ১৫৪ পয়েন্ট স্থির হয়।

আজ ভারতের বাজারে রেকর্ডভাঙ্গা অভিযানে নেতৃত্ব দিয়েছে ব্যাংকিং খাত। অনেক দিন পর এই খাতটি ঝলক দেখিয়েছে। তাতে ভারতের ন্যাশনাল স্টক এক্সচেঞ্জের নিফটি ব্যাংক ইনডেক্স ৩ শতাংশের বেশি বেড়ে ৩৭ হাজার ৪৪৯ পয়েন্টে উন্নীত হয়। এটি এই সূচকের সর্বোচ্চ অবস্থান। গত ১৫ দিনে সূচকটি প্রায় ২৩ শতাংশ বেড়েছে।

আজ ব্যাংকিং খাতের র‌্যালিতে নেতৃত্ব দিয়েছে এক্সিস ব্যাংক। এই ব্যাংকের শেয়ারের দাম বেড়েছে ৬ দশমিক ২ শতাংশ। আইসিআইসিআই ব্যাংক, স্টেট ব্যাংক অব ইন্ডিয়া, বাজাজ ফাইন্যান্স, ইন্ডাসইন ব্যাংক, এইচডিএফসি ব্যাংক ও কোটাক মহিন্দ্রা ব্যাংকের শেয়ারের দাম ২ থেকে ৪ শতাংশ পর্যন্ত বেএছে।

এছাড়া শ্রী সিমেন্টস, টাটা মোটরস, আদানী পোর্টস, এসবিআই লাইফ, এইচডিএফসি লাইফ, ডক্টর রেড্ডি’স ল্যাব, টাটা স্টিল, কোল ইন্ডিয়া, হিন্দুস্থান লিভার সূচক পরিবর্তনে বড় ভূমিকা রেখেছে।

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.