করোনার নতুন স্ট্রেইন ছড়াচ্ছে আমেরিকায়

করোনার অত্যন্ত ছোঁয়াচে ভাইরাস এখন আমেরিকায় ছড়াচ্ছে। নতুন ধরনের করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা প্রতি নয় দিনে দ্বিগুণ হচ্ছে। এই নতুন ভাইরাসের নাম বি.১.১.৭।

ইউএস সেন্টার ফর ডিসিজ কন্ট্রোল (সিডিসি) মনে করছে, মার্চের মধ্যে এই নতুন স্ট্রেইন ভয়ঙ্করভাবে ছড়িয়ে পড়বে। তখন এটাই করোনার প্রধান ভাইরাস হিসাবে আমেরিকায় গণ্য হবে। সিডিসি-র রিপোর্ট বেশ কিছু গবেষক ও বিশেষজ্ঞ মিলে তৈরি করেছেন।

আমেরিকায় নতুন স্ট্রেইনে আক্রান্তের সংখ্যা এই মুহূর্তে খুব বেশি নয়। ফ্লোরিডায় ১৮৭, ক্যালিফর্নিয়ায় ১৪৫ জন আক্রান্ত হয়েছেন। কিন্তু গবেষণার রিপোর্টে বলা হয়েছে, অবিলম্বে এই নতুন স্ট্রেইন থামাতে ব্যবস্থা নিতে হবে। না হলে, আমেরিকায় পরিস্থিতি আরো খারাপ হবে। কারণ এই স্ট্রেইন ৩৫ থেকে ৪৫ শতাংশ বেশি ছোঁয়াচে।

জানুয়ারির প্রথম থেকে আমেরিকায় করোনা আক্রান্তের সংখ্যা কমেছে। কিন্তু মৃত্যুর হার এখনো যথেষ্ট বেশি। গড়ে এখনো প্রতিদিন তিন হাজার মানুষ করোনায় আক্রান্ত হয়ে মারা যাচ্ছেন। হাসপাতালের উপরেও চাপ প্রচণ্ড রয়েছে। এই অবস্থায় পরীক্ষার রিপোর্ট স্বাস্থ্য অধিকর্তাদের চিন্তা বাড়িয়েছে।

আমেরিকায় এখন করোনার টিকা দেয়া হচ্ছে। কিন্তু সবগুলো টিকাই আগের ভাইরাসকে প্রতিরোধ করার কথা ভেবে তৈরি হয়েছে। প্রাথমিকভাবে দাবি করা হয়েছিল, চালু টিকাগুলো নতুন স্ট্রেইনকে রুখতে পারবে। কিন্তু দক্ষিণ আফ্রিকায় তা নতুন স্ট্রেইন রুখতে ব্যর্থ হয়েছে। টিকা নেওয়ার পরেও জার্মানিতে কয়েকজন করোনায় আক্রান্ত হয়েছেন। ফলে স্বাস্থ্য কর্মকর্তাদের চিন্তা বেড়েছে। সূত্র: এপি, রয়টার্স

 

অর্থসূচক/এএইচআর

 

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.