এসএমই খাতে সহজে ঋণ দিতে আইন প্রণয়নের দাবি বিডার

ক্ষুদ্র উদ্যোক্তাদের সহজে ঋণ দেওয়ার লক্ষ্যে আইন প্রণয়ণ করার প্রস্তাব দিয়েছে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা)। বিডার নির্বাহী চেয়ারম্যান মো. সিরাজুল ইসলাম জানান, দেশের সমগ্রিক উন্নয়নে ক্ষুদ্র উদ্যোক্তাদের উন্নয়নের বিকল্প নেই। মূলত তারাই অর্থনীতির প্রাণ। তাই তাদের সহজে ঋণ প্রাপ্তির ব্যবস্থা করে দিতে হবে। প্রয়োজনে এ সম্পর্কিত আইনও প্রণয়ন করা যেতে পারে।

আজ সোমবার (০৮ ফেব্রুয়ারি) রাজধানীর আগারগাঁওয়ের পর্যটন ভবনে ব্যবসা সহজীকরণ সূচকবিষয়ক এক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

বিদ্যুৎ সংযোগ প্রাপ্তি, ঋণ, বিনিয়োগ সুরক্ষা, বৈদেশিক বাণিজ্য এই চারটি বিষয়ের নেওয়া উদ্যোগ ও পরিকল্পনা নিয়ে সেমিনারে বলা হয়- সবগুলো ক্ষেত্রে আরো দ্রুত সেবা নিশ্চিত করতে কাজ করছে বাংলাদেশ। তবে, অনেক কাজই বিশ্বব্যাংকের কাছে গ্রহণযোগ্য হয়নি।

ব্যবসা সহজীকরণ সূচকে সেরা ১০০ দেশের তালিকায় জায়গা করে নিতে চলমান উদ্যোগ ৩০ এপ্রিলের মধ্যে শেষ করা হবে বলে জানান বিডার নির্বাহী চেয়ারম্যান মো. সিরাজুল ইসলাম।

কর্মশালায় সভাপতির বক্তব্যে বিডার নির্বাহী সদস্য মো. বিল্লাল হোসেন বলেন, ইজ অব ডুয়িং বিজনেস (ব্যবসা সহজ করা) সূচকের বিভিন্ন রিফর্ম নিয়ে আমরা কাজ করছি। ইতোমধ্যে অনেক ক্ষেত্রে উল্লেখযোগ্য পরিবর্তন অর্থাৎ দ্রুত ও সহজ সেবার ব্যবস্থা করতে পেরেছি।

অর্থসূচক/এনএইচ/কেএসআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.