খালগুলো সচল হলে সুফল পাবে ঢাকাবাসী: তাপস

আগামী বর্ষা মৌসুমের আগেই ঢাকা দক্ষিণ সিটির মালিকানাধীন খালগুলো পরিষ্কার করে সচল করার কথা জানিয়েছেন দক্ষিণ সিটির (ডিএসসিসি) মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস।

তিনি বলেন, আগামী বর্ষা মৌসুম পর্যন্ত আমরা কাজ চালিয়ে যাব এমন না। প্রথম কাজটা দুরূহ হবে, কিন্তু একবার আমরা করে ফেলতে পারলে ভবিষ্যতে সুফল ঢাকাবাসী পাবে।

আজ বুধবার (০৩ ফেব্রুয়ারি) রাজধানীর শনির আখড়া, শ্যামপুর এলাকায় খাল পরিষ্কার কার্যক্রম পরিদর্শন শেষে তিনি এসব কথা বলেন।

ঢাকার জলাবদ্ধতা নিরসনে বহু বছর ধরে দুই সিটি করপোরেশন ও ওয়াসা কাজ করলেও একক মালিকানা না থাকায় কাজে আসছিল না কোনো উদ্যোগ। গত বছরের ডিসেম্বরের শেষ দিনে আনুষ্ঠানিকভাবে ঢাকা উত্তর ও দক্ষিণ সিটিকে মালিকানা হস্তান্তর করে স্থানীয় সরকার মন্ত্রণালয়।

খালের মালিকানা বুঝে পেয়ে পরিষ্কার কার্যক্রম শুরু করে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন। বুধবার সকালে রাজধানীর শনির আখড়া, মাতুয়াইল যাত্রাবাড়ীর কুতুবখালী ও শ্যামপুর খালের পরিষ্কার কার্যক্রম পরিদর্শন করেন ঢাকা দক্ষিণ সিটির মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস। এ সময় তিনি বলেন, মালিকানা বুঝে পাওয়ার কাজ করা সহজ হয়েছে।

তবে এসব এলাকা এত দিন সিটি করপোরেশনের আওতাধীন না থাকায় ড্রেনের পরিবর্তে সব ধরনের পয়োনিষ্কাশন ও বর্জ্য ফেলায় খালগুলো এখন মৃতপ্রায়। তবে খাল দখলে স্থানীয় জনপ্রতিনিরা এত দিনেও কোনো ব্যবস্থা নেয়নি বলেও অভিযোগ করেন এলাকাবাসী।

অর্থসূচক/কেএসআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.