আইপিএল শুরুর আগে স্মিথ-ওয়ার্নারদের জন্য নতুন নিয়ম

স্টিভেন স্মিথ, ডেভিড ওয়ার্নার ও গ্লেন ম্যাক্সওয়েলরা ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) নিয়মিত ক্রিকেটার। বিশ্বের সবচেয়ে জনপ্রিয় ফ্র্যাঞ্চাইজিভিত্তিক এই টুর্নামেন্টে বরাবরই অস্ট্রেলিয়ার ক্রিকেটারদের চাহিদা বেশি। বেশ কয়েকজন ক্রিকেটার বড় অঙ্কের দামও পেয়ে থাকেন।

প্রতিবারের ন্যায় এবারের আসরেও দেখা মিলবে অজি ক্রিকেটারদের। তবে ১৪তম আসরে খেলার জন্য বোর্ড থেকে অনাপত্তিপত্র নিতে হবে বলে জানিয়েছেন ক্রিকেট অস্ট্রেলিয়ার (সিএ) প্রধান নির্বাহী নিক হকলে। স্বাস্থ্যঝুঁকি থাকলে আইপিএল খেলতে অনাপত্তিপত্র নাও পেতে পারেন স্মিথরা। করোনার কারণে সম্প্রতি দক্ষিণ আফ্রিকা বিপক্ষে তিন ম্যাচের টেস্ট সিরিজ স্থগিত করেছে অস্ট্রেলিয়া। যে কারণে ক্রিকেটারদের স্বাস্থ্য নিরাপত্তা নিয়ে বেশ সতর্ক তারা। যদিও টুর্নামেন্টটির গেল আসরের স্বাস্থ্য নিরাপত্তা নিয়ে বেশ খুশি অস্ট্রেলিয়া। তবে ভারতের মাটিতে খেলা হওয়ায় এটি নিয়ে সতর্ক থাকতে চায় অজিরা।

ক্রিকেটারদের অনাপত্তিপত্র নিয়ে হকলে বলেন, ‘আমরা স্পষ্টতই গেল বছরের আইপিএল থেকে নজির পেয়েছি। তারা গত বছর স্বাস্থ্য সুরক্ষার প্রমাণ দিয়েছে। এখন যদি কেউ আবেদন (অনাপত্তিপত্রের জন্য) করে তাহলে আমরা প্রত্যেকের যোগ্যতা অনুযায়ী অনাপত্তিপত্র দেব।’

এবারের আসরে কলকাতা নাইট রাইডার্সের হয়ে প্যাট কামিন্স ও সানরাইজার্স হায়দরাবাদের হয়ে খেলতে দেখা যাবে ডেভিড ওয়ার্নারকে। গেল আসরে স্মিথ-ফিঞ্চ-ম্যাক্সওয়েলরা ভিন্ন ভিন্ন ফ্র্যাঞ্চাইজির হয়ে মাঠ মাতালেও এবারের আসরের আগে তাঁদেরকে ছেড়ে দিয়েছে দলগুলো। যদিও নিলাম থেকে তাঁদেরকে দলে নেয়ার সুযোগ থাকছে দলগুলোর। আইপিএলের এবারের আসরের নিলাম অনুষ্ঠিত হবে আগামী ১৮ ফেব্রুয়ারি। এর আগে আটটি দল গেল ২০ জানুয়ারি তাঁদের ধরে রাখা এবং ছেড়ে দেয়া খেলোয়াড়দের চূড়ান্ত তালিকা ভারতীয় বোর্ডে জমা দিয়েছিল।

এদিকে কোন কোন ভেন্যুতে এবারের আসর অনুষ্ঠিত হবে তা এখনো জানায়নি বোর্ড অফ ক্রিকেট ফর কন্ট্রোল ইন ইন্ডিয়া (বিসিসিআই)। করোনার কারণে গেল আসর সংযুক্ত আরব আমিরাতে অনুষ্ঠিত হলেও এবার ভারতের মাটিতে আয়োজন করতে চায় তারা। ভারতীয় সংবাদমাধ্যমের দাবি অনুযায়ী, আগামী ১১ এপ্রিল থেকে আইপিএলের ১৪তম আসর আয়োজনের প্রস্তুতি নিচ্ছে বিসিসিআই।

 

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.