বোলিংয়ে আইসিসির সেরা দশে মুস্তাফিজ-মিরাজ

0
175

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওয়ানডে সিরিজে দারুণ বোলিংয়ের ফল হাতে নাতেই পেলেন মেহেদি হাসান মিরাজ। আন্তর্জাতিক ক্রিকেট সংস্থার (আইসিসি) বোলারদের র‍্যাঙ্কিংয়ে ৪ নম্বরে উঠে এসেছেন তিনি। এবারই প্রথম বোলারদের তালিকায় সেরা দশে জায়গা করে নিয়েছেন এই অফ স্পিনিং অলরাউন্ডার।

ওয়েস্ট ইন্ডিজ সিরিজ শুরুর আগে ১৩তম স্থানে ছিলেন মিরাজ। ৩ ওয়ানডেতে ২.৭০ ইকনোমি রেটে ৭ উইকেট নিয়ে ৪ নম্বরে উঠে এসেছেন তিনি। ৬৯৪ রেটিং পয়েন্ট নিয়ে জসপ্রিত বুমরাহর পরই অবস্থান করছেন ২৩ বছর বয়সি এই ক্রিকেটার। ওয়ানডে র‍্যাঙ্কিংয়ে বোলারদের তালিকায় সেরা দশে মিরাজ সঙ্গী হিসেবে পেয়েছেন মুস্তাফিজুর রহমানকে। বাঁহাতি এই পেসার ১১ ধাপ এগিয়ে আছেন ৮ নম্বরে। জশ হ্যাজেলউডের চেয়ে ২ পয়েন্ট কম নিয়ে তাঁর রেটিং পয়েন্ট ৬৫৮।

ওয়েস্ট ইন্ডিজ সিরিজ দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে ফেরা সাকিব আল হাসান বোলারদের র‍্যাঙ্কিংয়ে বড় লাফ দিয়েছেন। ১৫ ধাপ এগিয়ে ১৩ নম্বরে আছেন বিশ্বসেরা এই অলরাউন্ডার। তাঁর রেটিং পয়েন্ট ৬২৯। অলরাউন্ডারদের র‍্যাঙ্কিংয়ে অবশ্য অপরিবর্তিত সাকিব। ৪২০ রেটিং পয়েন্ট নিয়ে শীর্ষেই অবস্থান করছেন তিনি। ২৯৪ পয়েন্ট নিয়ে দুই নম্বরে আছেন আফগানিস্তানের মোহাম্মদ নবী। তিন ক্রিস ওকস এবং চারে বেন স্টোকস।

বাংলাদেশিদের মধ্যে বোলারদের র‍্যাঙ্কিংয়ে সাইফউদ্দিন এগিয়েছেন ৩ ধাপ। ৪৬ থেকে উঠে ৪৩ এ অবস্থান করছেন এই পেস বোলিং অলরাউন্ডার। তাঁর রেটিং পয়েন্ট ৪৯৬। ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে শীর্ষে আছেন বিরাট কোহলি। তার রেটিং পয়েন্ট ৮৭০। এই তালিকায় বাংলাদেশিদের মধ্যে ১৫ নম্বরে আছেন মুশফিকুর রহিম। এক ধাপ এগিয়েছেন এই ব্যাটসম্যান। তাঁর রেটিং পয়েন্ট ৭১০।

এক ধাপ এগিয়ে ২২ নম্বরে উঠে এসেছেন তামিম ইকবাল। এক ইনিংস খেলেই ৫ ধাপ এগিয়ে ৪৯ নম্বরে উঠে এসেছেন মাহমুদউল্লাহ রিয়াদ। আফগানিস্তানের বিপক্ষে দুই সেঞ্চুরি হাঁকানো পল স্টার্লিং দিয়েছেন বড় লাফ। ৮ ধাপ এগিয়ে ২০ নম্বরে উঠে এসেছেন তিনি। অন্যদিকে কার্টিস ক্যাম্পার ৮১ ধাপ এগিয়ে এসছেন ১০০তম স্থানে।

আইসিসি ওয়ানডে বোলিং র‍্যাংকিং:
১/ ট্রেন্ট বোল্ট (নিউজিল্যান্ড)- ৭২২ রেটিং
২/ মুজিব উর রহমান (আফগানিস্তান) – ৭০৮ রেটিং
৩/ জাসপ্রিত বুমরাহ (ভারত) – ৭০০ রেটিং
৪/ মেহেদি হাসান মিরাজ (বাংলাদেশ) – ৬৯৪ রেটিং
৫/ ক্রিস ওকস (ইংল্যান্ড) – ৬৭৫ রেটিং
৬/ কাগিসো রাবাদা (দক্ষিণ আফ্রিকা) – ৬৬৫ রেটিং
৭/ জশ হ্যাজলউড (অস্ট্রেলিয়া) – ৬৬০ রেটিং
৮/ মোস্তাফিজুর রহমান (বাংলাদেশ) – ৬৫৮ রেটিং
৯/ মোহাম্মদ আমির (পাকিস্তান) – ৬৪৭ রেটিং
১০/ প্যাট কামিনস (অস্ট্রেলিয়া) – ৬৪৬ রেটিং

 

অর্থসূচক/এএইচআর