দক্ষিণ এশিয়ায় বার্লিন স্পটলাইটে আহমাদ সাইমন

বিনোদন প্রতিবেদক

0
105

কামার আহমাদ সাইমন, দেশের জন্য আন্তর্জাতিক অঙ্গনে সুনাম বয়ে আনা চলচ্চিত্র নির্মাতা। তার সঞ্চালনায় হতে যাচ্ছে বার্লিনের ওয়ার্ল্ড সিনেমা ফান্ড (ডব্লিউসিএফ) বিজয়ী ছবির একটি বিশেষ অনলাইন প্রদর্শনী।

‘বার্লিনালে স্পটলাইট : ওয়ার্ল্ড সিনেমা ফান্ড’ শিরোনামে দক্ষিণ এশিয়ার চারটি দেশে একযোগে চলবে প্রদর্শনী। অনলাইনে প্রথমবারের মতো এইরকম একটি প্রদর্শনীর আয়োজন করেছে বাংলাদেশের গ্যোথে ইন্সটিউট। তালিকায় থাকা চারটি দেশ হলো ভারত, পাকিস্তান, শ্রীলংকা এবং বাংলাদেশ।

এই প্রদর্শনীর আওতায় প্রথম সারির আন্তর্জাতিক উৎসবগুলোতে আলোচিত বা পুরস্কৃত মোট চারটি ছবি অনলাইনে দেখা যাবে চার মাসে। প্রায় দুইশত ছবি থেকে এই চারটি ছবি গ্যোথের জন্য এই স্পটলাইট গ্যোথের জন্য কিউরেট করেছেন প্রযোজক সারা আফরীন।

এই মাসের ২৯ তারিখ বাংলাদেশ সময় সন্ধ্যা সাড়ে সাতটায় মিশয়রীয় নির্মাতা তামের আল সাইদের ‘আখের আয়াম এল মদিনা’ (ইন দ্য লাস্ট ডেইজ অফ দ্য সিটি) দিয়ে উদ্বোধন হতে যাচ্ছে এই আয়োজন।

বার্লিনে ক্যালগারি ফিল্ম প্রাইজ এবং বুয়েনা আইরিস আন্তর্জাতিক চলচ্চিত্র পুরস্কার বিজয়ী নির্মাতা তামেরের সাথে ছবির শেষে প্রশ্নোত্তর পর্বে লাইভ আড্ডা দিবেন কামার আহমাদ সাইমন।

‘দুনিয়ার নানান দেশে সমসাময়িক আর্ট হাউজ নির্মাতাদের সাথে লাইভ আড্ডা দেওয়ার সুযোগ শুনেই আমি ‘হ্যাঁ’ বলে দিয়েছিলাম’, জানিয়েছেন কামার। কিউরেটর সারা আফরীন জানিয়েছেন, ‘আমি ছবি বাছাই করেছি সিনেম্যাটিক ব্রিলিয়ান্স আর দেশে দেশে মানুষের কথা মাথায় রেখে।’

প্রসঙ্গত, কামার আহমাদ সাইমন তার নির্মিতব্য ‘শিকলবাহা’র জন্যও বার্লিন থেকে পেয়েছিলেন ওয়ার্ল্ড সিনেমা ফান্ড (ডব্লিউসিএফ)। শুটিং শেষে ‘শিকলবাহা’ এই মূহূর্তে পোস্ট-প্রোডাকশনে আছে।

অর্থসূচক/এএ/এমএস