‘হোয়াইটওয়াশ’ এড়াতে পারবে ওয়েস্ট ইন্ডিজ?

বাংলাদেশ সফরে আসেননি ওয়েস্ট ইন্ডিজের গুরুত্বপূর্ণ ক্রিকেটাররা। তারপরও জেসন মোহাম্মদের নেতৃত্বে স্বাগতিকদের হোয়াইটওয়াশের লক্ষ্যেই এসেছিল ক্যারিবীয়রা। তবে প্রথম দুই ম্যাচের পর উল্টো হোয়াইটওয়াশ এড়ানোর জন্য শেষ ম্যাচে লড়বে সফরকারীরা। ঢাকায় অনুষ্ঠিত প্রথম দুই ম্যাচে পুরোপুরি বিবর্ণ ছিল ওয়েস্ট ইন্ডিজ। দুটোতেই প্রথমে ব্যাট করে ১৫০’র আগেই গুটিয়ে গেছে সফরকারীরা।

প্রথম ওয়ানডেতে উইকেট থেকে ক্যারিবিয়ান স্পিনাররা সুবিধা পেলেও দ্বিতীয় ওয়ানডেতে তা ছিল না। শেষ ওয়ানডে চট্টগ্রামে। উইকেট বেশীরভাগ সময়েই কথা বলে ব্যাটসম্যানদের পক্ষে। তাই প্রতিপক্ষকে আটকাতে স্কোরবোর্ডে লড়াই করার মতো পুঁজি চান ক্যারিবীয় কোচ। দলটির প্রধান কোচ ফিল সিমন্স বলেন, আমরা এখানে এসেছিলাম ৩০ পয়েন্টের লক্ষ্য নিয়ে। এখনও আমাদের এই প্রতিযোগিতার ১০টি পয়েন্ট নেওয়ার সুযোগ আছে। তবে সবচেয়ে বেশি দরকার উন্নতির ধারা বজায় রাখা। আমরা ১২২ থেকে ১৪৮ পর্যন্ত গিয়েছি। কিন্তু আমাদের করতে হবে ২৩০-২৫০। তাহলেই আমরা প্রতিদ্বন্দ্বিতা করতে পারব। বোলারদের জন্য কিছু করার থাকবে, সাহস নিয়ে খেলা যাবে। তবে আমাদের মূল লক্ষ্য ১০ পয়েন্ট।

২০১৯ ওয়ানডে বিশ্বকাপে সরাসরি খেলতে পারেনি ওয়েস্ট ইন্ডিজ। তাই ২০২৩ বিশ্বকাপে সরাসরি খেলতে চায় তারা। কিন্তু এই পর্যন্ত ৭জন ক্রিকেটারকে অভিষেক করিয়েছে দলটি। এমন অনভিজ্ঞ দল নিয়েও এক ম্যাচের জয়ের আশা করছে সফরকারীরা।
ক্যারিবীয়ান এই প্রধান কোচ আরও বলেন, এটা আসলে আমার চেয়ে দলেরই বেশি দরকার। নতুনদের জন্য সুযোগ তারা এই লেভেলে কি করতে পারে দেখিয়ে দেওয়ার। এখান থেকে তারা ২০২৩ (বিশ্বকাপ) সালে নিজেদের নাম তুলতে পারে। জায়গা করে নিতে পারে শ্রীলঙ্কা সফর কিংবা বছরের শেষভাগে অন্য খেলাতেও। কিভাবে তারা তৈরি হয় এটা দেখতে পারা ভালো ব্যাপার।

 

অর্থসূচক/এএইচআর

 

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.