কর্পোরেট গভর্ন্যান্স এক্সিলেন্স অ্যাওয়ার্ড পেয়েছে ৩৫ প্রতিষ্ঠান

0
161
অতিথিদের সাথে পুরস্কারপ্রাপ্ত কোম্পানিগুলোর কোম্পানি সচিব ও প্রতিনিধিরা

পুঁজিবাজারে তালিকাভুক্ত বিভিন্ন খাতের ৩৫টি কোম্পানি ৭ম জাতীয় কর্পোরেট গভর্ন্যান্স এক্সিলেন্স অ্যাওয়ার্ড পেয়েছে। তালিকাভুক্ত কোম্পানিগুলোর বার্ষিক প্রতিবেদন পর্যালোচনার মাধ্যমে গভর্নেন্সের নানা শর্ত প্রতিপালন ও কোম্পানির সামগ্রিক ব্যবস্থাপনায় সুষ্উতা, স্বচ্ছতা এবং জবাবদিহিতার আলোকে এদেরকে পুরস্কারের জন্য নির্বাচিত করা হয়।

শনিবার (২৩ জানুয়ারি) সন্ধ্যায় রাজধানীর রেডিসন ব্লু হোটেলের গ্র্যান্ড বলরুমে আয়োজিত অনুষ্ঠানে ইন্সটিটিউট অব চার্টার্ড সেক্রেটারিজ অব বাংলাদেশ (আইসিএসবি) প্রতিষ্ঠানগুলোকে পুরস্কৃত করে। ২০১৯ সালের বার্ষিক প্রতিবেদনের জন্য এদের পুরস্কৃত করা হয়।

অনুষ্ঠানের প্রধান অতিথি ছিলেন বাণিজ্যমন্ত্রী টিপু মুন্সি এমপি। বিশেষ অতিথি ছিলেন বিএসইসির চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম এবং বাণিজ্য সচিব ড. মোঃ জাফর উদ্দিন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন আইসিএসবির প্রেসিডেন্ট মোজাফফর আহমেদ এফসিএমএ, এফসিএস। এছাড়াও ছিলেন প্রাক্তন প্রেসিডেন্ট ও সিজিএ অর্গানাইজিং কমিটির চেয়ারম্যান  মোহাম্মদ সানাউল্লাহ এফসিএস।

পুরস্কার পেয়েছে যেসব কোম্পানি:

ব্যাংকিং কোম্পানি ক্যাটাগরিতে পুরষ্কার প্রাপ্তদের মধ্যে প্রথম স্থানে থেকে গোল্ড পদক অর্জন করে ব্র্যাক ব্যাংক লিমিটেড। ইস্টার্ন ব্যাংক লিমিটেড এবং ব্যাংক এশিয়া লিমিটেড যথাক্রমে সিলভার ও ব্রোঞ্জ পদক অর্জন করে।

ইসলামি ব্যাংকিং ক্যাটাগরিতে ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড গোল্ড পদক পেয়েছে। শাহজালাল ইসলামী লিমিটেড ব্যাংক ও আল-আরাফাহ ইসলামী ব্যাংক লিমিটেড যথাক্রমে সিলভার ও ব্রোঞ্জ পদক অর্জন করে।

নন-ব্যাংকিং ফাইন্যান্সিয়াল ইনস্টিটিউশন ক্যাটাগরিতে পুরস্কারপ্রাপ্তদের মধ্যে ডেল্টা ব্র্যাক হাউজিং ফাইন্যান্স কর্পোরেশন লিমিটেড গোল্ড পদক পেয়ে প্রথম স্থান অর্জন করে। আইডিএলসি ফাইন্যান্স লিমিটেড এবং আইপিডিসি ফাইন্যান্স লিমিটেড যথাক্রমে সিলভার ও ব্রোঞ্জ পদক অর্জন করে।

বীমা কোম্পানির ক্যাটাগরিতে গ্রীন ডেলটা ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড গোল্ড পদক পেয়েছে। রিলায়েন্স ইনস্যুরেন্স কোম্পানি লিমিটেড এবং নিটোল ইন্সুইরেন্স কোম্পানি লিমিটেড যথাক্রমে সিলভার ও ব্রোঞ্জ নিশ্চিত করেছে।

জীবন বীমা কোম্পানি ক্যাটাগরিতে প্রগতি লাইফ ইন্সুইরেন্স কোম্পানি লিমিটেড গোল্ড পদক অর্জন করে।

ফার্মাসিউটিক্যাল অ্যান্ড কেমিক্যাল কোম্পানি ক্যাটাগরিতে ইবনে সিনা ফার্মাসিউটিক্যাল ইন্ডাস্ট্রিজ লিমিটেড গোল্ড পদক অর্জন করে। ওরিয়ন ফার্মা লিমিটেড ও বেক্সিমকো ফার্মাসিউটিক্যাল লিমিটেড যথাক্রমে সিলভার ও ব্রোঞ্জ পদক অর্জন করেছে।

টেক্সটাইল ও আরএমজি কোম্পানি ক্যাটাগরিতে শাশা ডেনিম লিমিটেড গোল্ড পদক এবং প্যারামাউন্ট টেক্সটাইল লিমিটেড সিলভার পদক অর্জন করে।

ফুড অ্যান্ড এলাইড কোম্পানি ক্যাটাগরিতে গোল্ডেন হার্ভেস্ট অ্যাগ্রো ইন্ডাস্ট্রিজ লিমিটেড গোল্ড পদক ও ন্যাশনাল টি কোম্পানি লিমিটেড সিলভার পদক অর্জন করে।

আইটি এবং টেলিকম কোম্পানি ক্যাটাগরিতে পুরস্কারপ্রাপ্তদের মধ্যে গ্রামীণফোন লিমিটেড গোল্ড পদক, বাংলাদেশ সাবমেরিন ক্যাবল কোম্পানি লিমিটেড সিলভার পদক এবং আইটি কনসালটেন্ট লিমিটেড ব্রোঞ্জ পদক অর্জন করে।

ইঞ্জিনিয়ারিং কোম্পানি ক্যাটাগরিতে পুরষ্কার প্রাপ্তদের মাঝে সিঙ্গার বাংলাদেশ লিমিটেড গোল্ড পদক অর্জন করে। বিবিএস কেবলস এবং বিএসআরএম স্টিল লিমিটেড যথাক্রমে সিলভার ও ব্রোঞ্জ পদক অর্জন করে।

একইভাবে ম্যানুফ্যাকচারিং কোম্পানি ক্যাটাগরিতে আরএকে সিরামিকস বাংলাদেশ লিমিটেড গোল্ড পদক অর্জন করে। প্রিমিয়ার সিমেন্ট মিলস ও ম্যারিকো বাংলাদেশ লিমিটেড যথাক্রমে সিলভার ও ব্রোঞ্জ পদক অর্জন করে।

ফুয়েল অ্যান্ড পাওয়ার কোম্পানি ক্যাটাগরিতে লিন্ডে বাংলাদেশ লিমিটেড গোল্ড পদক অর্জন করে। সামিট পাওয়ার লিমিটেড ও ইউনাইটেড পাওয়ার জেনারেশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড যথাক্রমে সিলভার ও ব্রোঞ্জ পদক অর্জন করে।

সার্ভিস কোম্পানি ক্যাটাগরিতে ইউনিক হোটেল অ্যান্ড রিসোর্ট লিমিটেড গোল্ড পদক অর্জন করে। ইস্টার্ন হাউজিং লিমিটেড এবং দি পেনিনসুলা চিটাগং লিমিটেড যথাক্রমে সিলভার ও ব্রোঞ্জ পদক অর্জন করে।

ইন্সটিটিউটের প্রেসিডেন্ট মোজাফফর আহমেদ এফসিএমএ, এফসিএস স্বাগত বক্তব্যে বলেন, “গভর্নেন্স নিশ্চিত করা এখন সময়ের দাবি। আইসিবির কর্পোরেট গভার্নেন্স এওয়ার্ড বাংলাদেশের কর্পোরেট কোম্পানিগুলোকে সুশাসন নিশ্চিত করণে অনুপ্রাণিত করবে। আইসিএসবির দক্ষ কোম্পানি সচিব বিভিন্ন কোম্পানিগুলোতে এ ব্যাপারে উল্লেখযোগ্য ভূমিকা রাখতে পারবে।।”

অনুষ্ঠানটির প্রধান অতিথি, বানিজ্যমন্ত্রী টিপু মুন্সি, এমপি কর্পোরেট গভর্নেন্স অনুশীলনের জন্য তালিকাভুক্ত কোম্পানিগুলোর মাঝে পুরষ্কার প্রদানের জন্য আইসিএসবির উদ্যোগের প্রশংসা করেন। তিনি তার বক্তৃতায় বলেন যে, দক্ষ কর্পোরেট গভার্নেন্স আজকের ব্যবসায়ীক বিশ্বে ক্রমেই গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। তিনি আরও বলেন বাংলাদেশের সমস্ত তালিকাভুক্ত কোম্পানিগুলোর মধ্যে কর্পোরেট গভর্নেন্স নিশ্চিত করা বর্তমান সরকারের প্রতিশ্রুতি এবং তিনি কর্পোরেট খাতে পেশাদারিত্ব বিকাশে আইসিবি আর এর ভূমিকার প্রশংসা করেন।

বিশেষ সাংস্কৃতিক অনুষ্ঠানে শিল্পীদের সংগীত পরিবেশনের মাধ্যমে অনুষ্ঠানটির সমাপ্তি ঘটে।