সংসদে শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়ার দাবি

করোনা পরিস্থিতির কারণে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় শিক্ষার্থীরা লেখাপড়ায় পিছিয়ে পড়ছে বলে মন্তব্য করেছেন সংসদ সদস্যরা। তারা যত দ্রুত সম্ভব শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়ার পক্ষে দাবি জানিয়েছেন।

বুধবার (২০ জানুয়ারি) দুপুরে জাতীয় সংসদের অধিবেশনে রাষ্ট্রপতির ভাষণে ধন্যবাদ প্রস্তারে ওপর আলোচনায় অংশ নিয়ে তিনজন সংসদ সদস্য এ দাবি জানান। এ সময় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী অধিবেশনে সভাপতিত্ব করেন।

অধিবেশনে আওয়ামী লীগের সংসদ সদস্য ও সাবেক প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মোতাহার হোসেন বলেন, যতদ্রুত সম্ভব শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়ার প্রয়োজনীয় ব্যবস্থা করা। করোনার কারণে শিক্ষায় আমরা পিছিয়ে পড়ছি। যতই ভার্চ্যুয়াল বলুন, আর যাই বলুন গ্রামের স্কুলের ছেলে-মেয়েরা কিছু করতে পারছে না।

চুয়াডাঙ্গা-১ আসনের সংসদ সদস্য সোলায়মান হক জোয়ার্দ্দার ছেলুন বলেন, করোনার কারণে শিক্ষা দিকটা অনেক দুর্বল হয়ে গেছে। ছেলে-মেয়েরা লেখাপড়া করতে পারছে না। শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় গ্রাম-গঞ্জের ছেলে-মেয়েদের লেখাপড়ার ক্ষতি হচ্ছে। শিক্ষা মন্ত্রণালয়কে অনুরোধ করবো, বিষয়টি ভেবে দেখার। শিক্ষার্থীরা যাতে লেখাপড়া করতে পারে সেজন্য শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়ার ব্যবস্থা করে।

বগুড়া-৭ আসনের সংসদ সদস্য মো. রেজাউল করিম বাবলু বলেন, শিক্ষাপ্রতিষ্ঠান চালু করা যায় কিনা ভেবে দেখা দরকার। শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকার কারণে শিক্ষার পরিবেশ ভঙ্গুর অবস্থার মধ্যে চলে গেছে। বিষয়টি আরও পরীক্ষা-নীরিক্ষা করে জানুয়ারি মধ্যে চালু করলে ভালো হয়। তিনি সারাদেশের মসজিদের ইমামদের জন্য একটি ভাতা চালু করা এবং মসজিদের বিদ্যুতের বিল মওকুফ করার প্রস্তাব করেন।

অর্থসূচক/এমএস

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.