কোহলির জায়গা দখল করলেন স্মিথ

ভারতের বিপক্ষে ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজে দারুণ ব্যাটিং করেছিলেন স্টিভেন স্মিথ। তবে টেস্ট সিরিজে নিজেকে মেলে ধরতে লড়াই করতে হচ্ছিল অস্ট্রেলিয়ার সাবেক এই অধিনায়ককে। সাদা পোশাকের এই ফরম্যাটে বেশ কয়েকটি সিরিজ ধরেই ব্যাটে রান নেই স্মিথের।

এদিকে ভারতের বিপক্ষে সিডনি টেস্টে রানখড়া কাটিয়ে নিজের সহজাত রূপে ফিরেছেন সময়ের অন্যতম সেরা এই ব্যাটসম্যান। রানে ফিরেই বিরাট কোহলি জায়গা দখল করেছেন স্মিথ। আজ (১২ জানুয়ারি) ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) প্রকাশিত টেস্ট র‌্যাঙ্কিং অনুযায়ী কোহলিকে সরিয়ে দুইয়ে উঠে এসেছেন স্মিথ। ফলে তিনে নেমে এসেছেন অস্ট্রেলিয়া সিরিজে মাত্র একটি টেস্ট খেলা কোহলি। বর্তমানে তাঁর রেটিং ৮৭০।

তৃতীয় টেস্টে ভারতকে হারাতে না পারলেও ব্যাট হাতে দারুণ অবদান রেখেছিলেন স্মিথ। সিডনিতে প্রথম ইনিংসে ১৩১ রান করেছিলেন ডানহাতি এই ব্যাটসম্যান। এরপর দ্বিতীয় ইনিংসে করেছিলেন ৮১ রান। এতেই র‌্যাঙ্কিংয়ের দুইয়ে উঠে এসেছেন তিনি। সিডনি টেস্টে ৯১ এবং ৭৩ রানের দুর্দান্ত দুইটি ইনিংসে খেলার পরও র‌্যাঙ্কিংয়ের চারে রয়েছেন মার্নাস ল্যাবুশেন। তবে ক্যারিয়ার সেরা ৮৬৬ রেটিং অর্জন করেছেন তিনি। এদিকে ৪ উইকেট নিয়ে তিনধাপ এগিয়ে পাঁচে উঠে এসেছেন জশ হ্যাজেলউড। তবে অবনতি হয়েছে মিচেল স্টার্ক, জসপ্রিত বুমরাহ এবং রবিচন্দ্রন অশ্বিনের।

দুইটি হাফ সেঞ্চুরি করে দুইধাপ এগিয়ে দশ থেকে আটে উঠে এসেছেন চেতেশ্বর পূজারা। তবে র‌্যাঙ্কিংয়ে লম্বা লাফ দিয়েছেন ঋষভ পান্ত। সিডনি টেস্টের দ্বিতীয় ইনিংসে ৯১ রানের দুর্দান্ত ইনিংসে খেলার সুবাদে ১৯ ধাপে এগিয়ে বর্তমানে ২৬ নম্বরে রয়েছেন তিনি। র‌্যাঙ্কিংয়ে উন্নতি হয়েছে অভিষিক্ত শুভমান গিল, হানুমা বিহারি এবং অশ্বিনের।

এদিকে ৯১৯ রেটিং নিয়ে শীর্ষস্থান ধরে রেখেছেন নিউজিল্যান্ডের অধিনায়ক কেন উইলিয়ামসন। স্যার রিচার্ড হ্যাডলির পর নিউজিল্যান্ডের দ্বিতীয় ব্যাটসম্যান হিসেবে ৯০০ রেটিং টপকে গিয়েছেন উইলিয়ামসন। এর আগে ১৯৮৫ সালে ৯০৯ রেটিং অর্জন করেছিলেন হ্যাডলি।

 

অর্থসূচক/এএইচআর

তুমি এটাও পছন্দ করতে পারো
মন্তব্য
Loading...