বিশ্বে ক্রিকেট ছড়িয়ে দিতে চান ‘উসাইন বোল্ট’

আগামী টি-টোয়েন্টি বিশ্বকাপের দূত নির্বাচিত হয়েছেন অলিম্পিকে আটবারের সোনা জয়ী কিংবদন্তি জ্যামাইকান স্প্রিন্টার উসাইন বোল্ট। ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্রে আগামী জুনে যৌথভাবে অনুষ্ঠিত হতে যাচ্ছে টি-টোয়েন্টি বিশ্বকাপের আসর। প্রথমবার ২০ দল নিয়ে অনুষ্ঠেয় আসরের গ্রুপ পর্ব আরও আগেই নির্ধারণ হয়ে গেছে। ২০ দলকে চার গ্রুপে ভাগ করা হয়েছে।

আগামী ১ জুন শুরু হতে যাওয়া বিশ্বকাপে কাজ করতে মুখিয়ে আছেন বোল্ট। তিনি বলেন, ‘টি-টোয়েন্টি বিশ্বকাপের দূত হওয়ায় আমি রোমাঞ্চিত। ক্যারিবিয়ান থেকে আমার উঠে আসা, যেখানে ক্রিকেট জীবনের একটা অংশ, খেলাটি সবসময় আমার হৃদয়ে বিশেষ এক জায়গা নিয়ে আছে। মর্যাদাপূর্ণ এই টুর্নামেন্টের অংশ হতে পেরে সম্মানিতবোধ করছি আমি। বিশ্বকাপে শক্তি ও উদ্যম নিয়ে কাজ করতে এবং সারা বিশ্বে খেলাটির উন্নয়নে অবদান রাখতে উন্মুখ হয়ে আছি। তারা (যুক্তরাষ্ট্র) যখন কোনো খেলা অনুসরণ করে, তখন তারা ওই খেলাটিকে সঠিকভাবে অনুসরণ করে এবং তারা সর্বোচ্চটা দেয়। আমার মনে হয়, তারা যদি এটি ধরতে পারে তাহলে তারা ঠিক পথেই এগোবে। আমি যেমনটা বুঝি, আমরা যদি টি-টোয়েন্টি বিশ্বকাপে সেই উদ্যম আনতে পারি, তাহলে দারুণ হবে।’

২০২৮ সালের অলিম্পিকে ফিরবে ক্রিকেট। এর আগে এই মেগা ইভেন্টে প্রথম ও সবশেষ ক্রিকেট খেলা হয়েছিল ১৯০০ সালের প্যারিস আসরে। লম্বা বিরতিত পর অলিম্পিকে ক্রিকেট ফেরায় বেশ উচ্ছ্বসিত বোল্ট।

তিনি বলেন, ‘একটা সোনার পদক পাওয়া অনেক বড় ব্যাপার। প্রতিটি খেলাই অলিম্পিকসে অংশ চেষ্টা করে, কারণ এটা বিশাল একটা ব্যাপার এবং এর পদকের মঞ্চে সোনার পদক জিততে পারাটা দারুণ অনুভূতি।’

আসন্ন এই বিশ্বকাপের গ্রুপ পর্বে চিরপ্রতিদ্বন্দ্বী ভারত ও পাকিস্তান একই গ্রুপে পড়েছে। অস্ট্রেলিয়া ও ইংল্যান্ডকে রাখা হয়েছে একই গ্রুপে। অন্য দিকে বাংলাদেশ ও শ্রীলঙ্কা পড়েছে গ্রুপ ‘ডি’তে। গ্রুপ পর্বের ড্র অনুযায়ী, গ্রুপ ‘এ’ রয়েছে ভারত ও পাকিস্তান। গ্রুপ ‘বি’তে পড়েছে বর্তমান চ্যাম্পিয়ন ইংল্যান্ড। তাদের গ্রুপে অস্ট্রেলিয়া থাকলেও অন্য তিন দল চ্যালেঞ্জ জানানোর মতো নয়। গ্রুপ ‘সি’ তে স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজ আছে। তাদের খেলতে হবে নিউজিল্যান্ড ও আফগানিস্তানের বিপক্ষে। বাংলাদেশ পড়েছে গ্রুপ ‘ডি’ তে। ওই গ্রুপের শক্তিশালী দল সাউথ আফ্রিকা।

টি-টোয়েন্টি বিশ্বকাপের ড্র:
গ্রুপ ‘এ’: ভারত, পাকিস্তান, আয়ার‌ল্যান্ড, কানাডা, যুক্তরাষ্ট্র
গ্রুপ ‘বি’: ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, নামিবিয়া, স্কটল্যান্ড, ওমান
গ্রুপ ‘সি’: নিউজিল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ, আফগানিস্তান, উগান্ডা, পাপুয়া নিউগিনি
গ্রুপ ‘ডি’: সাউথ আফ্রিকা, বাংলাদেশ, শ্রীলঙ্কা, নেদারল্যান্ডস ও নেপাল

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.