প্রবীণদের স্বাস্থ্য সেবায় করণীয় বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

ঢাকা জেলার আগারগাঁও এলাকার প্রবীণদের স্বাস্থ্য সেবায় করণীয় বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। এ সময় প্রবীণ নিবাসের ৫০-৬০ জন প্রবীণ, কর্মকর্তা/কর্মচারী, ঢাকা জেলার সিভিল সার্জন, স্বাস্থ্য অধিদপ্তরের ২ জন কর্মকর্তা, জেলা সিনিয়র স্বাস্থ্য শিক্ষা অফিসার, প্লে ডক্টরের প্রোপ্রাইটর ইঞ্জিনিয়ার শেখ শাহীন রহমান ও অন্যারা উপস্থিত ছিলেন।

গত ২৪ এপ্রিল ঢাকা জেলার আগারগাঁওয়ে বাংলাদেশ প্রবীণ হিতৈষী সংঘের কনফারেন্স রুমে লাইফস্টাইল হেলথ এডুকেশন এন্ড প্রমোশন, স্বাস্থ্য শিক্ষা ব্যুরো, স্বাস্থ্য অধিদপ্তরের উদ্যোগে Campaign on Promoting Awareness on Geriatric Health and Palliative Care শীর্ষক কর্মশালাটি অনুষ্ঠিত হয়।

কর্মশালায় বক্তারা প্রবীণদের স্বাস্থ্য ও প্যালিয়েটিভ (প্রশমনমূলক) সেবায় করণীয় সম্পর্কে বিস্তারিত আলোচনা করেন।

বক্তারা বলেন, বার্ধক্য মানুষের জীবনে একটি স্বাভাবিক পরিণতি। প্রবীণ ব্যক্তিদের স্বাস্থ্যসেবা ও চিকিৎসা সুবিধাদি সৃষ্টি ও সম্প্রসারণ করতে হবে। প্রবীণদের জন্য নিয়মিত স্বাস্থ্য পরীক্ষার ব্যবস্থা ও তা নিরাময়ের জন্য প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করতে হবে। প্রবীণরা যাতে দেশের চলমান সামাজিক, অর্থনৈনিক, রাজনৈতিক সাংস্কৃতিক ও জীবন শিক্ষায় তাদের অংশগ্রহণ অব্যাহত রাখতে পারেন সেজন্য সুযোগ সৃষ্টি করতে হবে। দীর্ঘ মেয়াদী, জীবন সংশয়ী বা নিরাময় সম্ভাবনাবিহীন অসুখে আক্রান্ত যে কোন বয়সের মানুষের জন্য প্যালিয়েটিভ (প্রশমনমূলক) কেয়ারের ব্যবস্থা করতে হবে। এছাড়াও, প্রবীণদের সাথে আমাদের করণীয় অকরণীয় বিষয়ে নির্দেশনা প্রদান করেন। প্লে ডক্টরের সার্বিক ব্যবস্থাপনায় কর্মশালাটি বাস্তবায়িত হয়।

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.