হুন্ডি ব্যবসায়ীদের দৌরাত্ম্য প্রতিরোধে সুপারিশ

হুন্ডি ব্যবসায়ীদের দৌরাত্ম্য প্রতিরোধ ও বৈধ পথে রেমিট্যান্স বাড়াতে সচেতনতার পদক্ষেপ নিতে সুপারিশ করেছে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়। বৃহস্পতিবার (১৮ এপ্রিল) জাতীয় সংসদ ভবনে দ্বাদশ জাতীয় সংসদের ‘প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি’র প্রথম বৈঠক অনুষ্ঠিত হয়। সেখানে এই সুপারিশ করা হয়।

বৈঠকে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের কার্যক্রম সম্পর্কে প্রেজেন্টেশান উপস্থাপন ও বর্তমানে বিদেশে জনশক্তি প্রেরণের হার এবং রেমিট্যান্স প্রবাহ বিষয়ে প্রতিবেদনসহ বিস্তারিত আলোচনা হয়। বৈঠকে বিদেশে কর্মরত জনবলের বেতন বৃদ্ধির জন্য বায়রাসহ সংশ্লিষ্টদের সঙ্গে আলোচনা চলমান রয়েছে বলে জানানো হয়। হুন্ডি ব্যবসায়ীদের দৌরাত্ম্য প্রতিরোধে করণীয় এবং বৈধ পথে রেমিট্যান্স প্রেরণে সচেতনতা বৃদ্ধির পদক্ষেপ গ্রহণের সুপারিশ করা হয়। এছাড়া, বিদেশগামী জনবলকে সময়োপযোগী প্রশিক্ষণ প্রদান, ঋণ প্রাপ্তিতে সহায়তা এবং বিদেশে শ্রমিক মৃত্যুজনিত সমস্যা নিরসনের জন্য সর্বোচ্চ সেবা নিশ্চিত করারও সুপারিশ করা হয়।

বৈঠকে বিদেশে জনশক্তি প্রেরণে নতুন নতুন শ্রমবাজার অন্বেষণ ও অভিবাসন সংক্রান্ত নীতিমালা অনুযায়ী বিশ্বের সকল শ্রম চাহিদা দেশে যুক্তিসংগত বা প্রয়োজনীয় ক্ষেত্রে বিনা অভিবাসন ব্যয়ে জনশক্তি দেওয়ার উদ্যোগ গ্রহণের অনুরোধ করা হয়।

বৈঠকে সভাপতিত্ব করেন ইমরান আহমদ। কমিটির সদস্য আব্দুল মোতালেব, মহিউদ্দিন আহমেদ, মো. মাজহারুল ইসলাম, মো. সিরাজুল ইসলাম মোল্লা এবং শাম্মী আহমেদ বৈঠকে অংশগ্রহণ করেন।

অর্থসূচক/এমএস

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.