গাজায় যুদ্ধবিরতি নিয়ে সরব ইইউ নেতারা

ফিলিস্তিনের গাজা উপত্যকার রাফা শহরে অভিযান নয়। ইইউ-র বৈঠকের পর এই আবেদন জানিয়েছেন ইউরোপের একাধিক দেশের প্রধানরা। বস্তুত, ইসরায়েলের প্রধানমন্ত্রী সম্প্রতি জানিয়েছেন, এবার রাফায় অভিযান চালাবে ইসরায়েলের সেনা। তার আগে রাফা ছেড়ে সকলকে চলে যাওয়ার নির্দেশ দিয়েছেন তিনি।

রাফা হলো- গাজার সঙ্গে মিশরের সীমান্ত। নেতানিয়াহু বলেছেন, ওই সীমান্ত দিয়ে কেউ চাইলে গাজার বাইরে চলে যেতে পারেন। কারণ, এবার ইসরায়েলের বাহিনী রাফায় অভিযান চালাবে। এর আগে ইসরায়লের বাহিনী উত্তর এবং দক্ষিণ গাজায় অভিযান চালিয়েছে। সে সময় কয়েক লাখ মানুষ রাফার শিবিরে আশ্রয় নিয়েছিলেন। এখন তাদের পক্ষে সেই শিবির ছেড়ে যাওয়া সম্ভব নয়।

গত বৃহস্পতিবারের বৈঠকের পর ইউরোপীয কমিশনের প্রধান উরসুলা ফন ডিয়ার লাইয়েন সাংবাদিকদের জানিয়েছেন, রাশিয়া এবং বেলারুশ নিয়েও গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ওই দুই দেশ থেকে আসা জিনিসের দাম বাড়ানো হবে বলে ঠিক হয়েছে। দৃষ্টান্ত স্বরূপ তিনি খাদ্যদ্রব্যের কথা বলেছেন। রাশিয়া থেকে প্রভূত পরিমাণ সিরিয়াল আসে ইউরোপে। মূলত যব এবং গম থেকে তৈরি হয় ওই খাবার।

ইইউ সিদ্ধান্ত নিয়েছে রাশিয়া এবং বেলারুশ থেকে আসা ওই খাদ্যদ্রব্যের দাম বাড়িয়ে দেওয়া হবে। এর ফলে ইউরোপের বাজারে ওই খাদ্যদ্রব্যের বিক্রি কমে যাবে। রাশিয়া এর থেকে মুনাফা করতে পারবে না।

উল্লেখ্য, রাশিয়া এবং ইউক্রেন বিপুল পরিমাণ খাদ্যদ্রব্য ইউরোপ এবং আফ্রিকায় পাঠায়। লোহিত সাগর দিয়ে এই খাদ্যদ্রব্য ইউরোপ এবং আফ্রিকায় পাঠানো হয়। যে কারণে ওই রাস্তাকে বিশ্বের ফুড বাস্কেট বলা হয়। সূত্র: ডিডাব্লিউ, রয়টার্স, এপি, এএফপি

 

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.