পদত্যাগ করলেন ভিয়েতনামের প্রেসিডেন্ট

পদত্যাগ করেছেন ভিয়েতনামের প্রেসিডেন্ট ভো ভ্যান থুং। মাত্র এক বছর দায়িত্ব পালনের পর পদত্যাগ করলেন তিনি। বুধবার দেশটির সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে, ভো ভ্যান থুং এর পদত্যাগপত্র গ্রহণ করেছে তার দল ভিয়েতনামিজ কমিউনিস্ট পার্টি। খবর সিএনএন

এক বিবৃতিতে কমিউনিস্ট পার্টি জানিয়েছে, থুং দলের নীতি ভঙ্গ করেছেন। তার কর্মকাণ্ডের কারণে জনমতে নেতিবাচক প্রভাব পড়েছে। এতে দলের পাশাপাশি দেশ ও তার নিজেরও সুনাম ক্ষুণ্ন হয়েছে।

যদিও থুংয়ের ঠিক কী কী ত্রুটি ছিল তা বিবৃতিতে স্পষ্ট করে কিছু উল্লেখ করা হয়নি। তবে এর সঙ্গে দেশটিতে সম্প্রতি ব্যাপকভাবে শুরু করা ঘুসবিরোধী অভিযানের সম্পর্ক রয়েছে বলে ধারণা করা হচ্ছে।

১০ বছর আগে কমিউনিস্ট পার্টির প্রাদেশিক প্রধান থাকাকালীন থুংয়ের বিরুদ্ধে ঘুস নেওয়ার অভিযোগ ছিল। আর তাই দুর্নীতি বিরোধী অভিযানে গ্রেফতার হওয়ার শঙ্কা ছিলো তার। দলের পক্ষ থেকে একে দুর্নীতিবিরোধী অভিযান বললেও অনেকেরই দাবি, এ অভিযান মূলত দলের অন্তর্গত দ্বন্দ্বের কারণে শুরু করা হয়েছে।

একদলীয় শাসনব্যবস্থার দেশ ভিয়েতনামে প্রেসিডেন্টের পদটি আনুষ্ঠানিকমাত্র। এটি দেশটির শীর্ষ চারটি পদের একটি। দল ও শাসনসংক্রান্ত চূড়ান্ত সিদ্ধান্ত নিয়ে থাকে দলের কেন্দ্রীয় কমিটি দ্য সেন্ট্রাল পার্টি কমিটি।

অর্থসূচক/এমএস

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.