বৈশ্বিক গ্যাস টার্বাইন বাজারে প্রথম স্থান অর্জন করলো মিতসুবিশি পাওয়ার

ম্যাককয় পাওয়ার রিপোর্টস’র তথ্য অনুযায়ী ২০২৩ সালে বিশ্বের গ্যাস টার্বাইন বাজারে মেগাওয়াট হিসেবে ৩৬% মার্কেট শেয়ার অর্জন করে মিতসুবিশি হেভি ইন্ডাস্ট্রিজ লিমিটেডের পাওয়ার সলিউশন ব্র্যান্ড মিতসুবিশি পাওয়ার। এছাড়াও, অ্যাডভান্সড শ্রেণীর গ্যাস টার্বাইন বাজারে মিতসুবিশি পাওয়ারের নতুন মডেল জেএসি (জে-সিরিজ এয়ার কুলড) গ্যাস টার্বাইনটি নেতৃত্ব দিয়ে ৫৬% মার্কেট শেয়ার অর্জন করেছে। ২০২২ সালের পর এ নিয়ে দ্বিতীয়বার গ্যাস টার্বাইনের বিশ্ব বাজারে সর্বোচ্চ মার্কেট শেয়ার অর্জন করেছে মিতসুবিশি পাওয়ার।

নিত্যনতুন উদ্ভাবনী প্রজেক্ট, উচ্চমানের কার্যকারিতা আর পণ্যের নির্ভরযোগ্যতার মাধ্যমে মিতসুবিশি পাওয়ার এই পরিমাণ মার্কেট শেয়ার অর্জন করেছে। মিতসুবিশি পাওয়ার-এর এফ, জি এবং জে ক্লাসের সাথে  লার্জ ফ্রেম গ্যাস টার্বাইনের বাজারে ব্যাপক অভিজ্ঞতা রয়েছে। এর মধ্যে জে ক্লাস (জেএসি) ২.৩ মিলিয়ন অ্যাকচুয়াল অপারেটিং আওয়ার্স অতিক্রম করেছে। এছাড়া, মোট অর্ডার ১২০ ইউনিট পার হয়ে যাবার সাথে সাথে সারা বিশ্বে অর্ডার বৃদ্ধি পাচ্ছে।

হেভি-ডিউটি গ্যাস টার্বাইন বাজারে জেএসি গ্যাস টার্বাইন কমবাইনড সাইকেল (জিটিসিসি) পাওয়ার প্লান্টের জন্য অত্যাধিক জনপ্রিয় এবং এর কর্মদক্ষতা ৬৪ শতাংশের চেয়েও বেশি। এর ফলে, কার্বন নিঃসরণ কমানোর সাথে সাথে নবায়নযোগ্য শক্তিকে কাজে লাগিয়ে বিদ্যুতের চাহিদা এবং সরবরাহ নিয়ন্ত্রণে এক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

মিতসুবিশি পাওয়ারের জনপ্রিয়তার আরেকটি বৈশিষ্ট্য হল যে তার সব হেভি-ডিউটি গ্যাস টার্বাইনে আরো বেশি ডিকার্বোনাইজেশনের জন্য এখন হাইড্রোজেন কো-ফায়ারিং ক্ষমতা আছে। ২০২৩ সালের নভেম্বর মাসে টাকাসাগো হাইড্রোজেন পার্কের টি-পয়েন্ট ২ কমবাইন্ড সাইকেল পাওয়ার প্লান্ট ভ্যালিডেশন ফ্যাসিলিটিতে সফলভাবে হাইড্রোজেনের ৩০ শতাংশ জ্বালানি মিশ্রণ সম্পন্ন করে একটি জেএসি গ্যাস টার্বাইন।

মিতসুবিশি হেভি ইন্ডাস্ট্রিজের এনার্জি সিস্টেমের এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট, প্রেসিডেন্ট অ্যান্ড সিইও তোশিয়ুকি হাসি বলেন, “২০২৩ সালে গ্যাস টার্বাইন বাজারে কঠিন প্রতিযোগিতা থাকা স্বত্তেও শীর্ষ শেয়ার বজায় রাখতে পেরে আমরা গর্বিত। আমি আশা করি, এমএইচআই গ্রুপ ডিকার্বোনাইজেশন সলিউশনগুলোর বিষয়ে সারা বিশ্বে সহযোগীদের সাথে একসাথে কাজ করা চালিয়ে যাবে। বিশ্বব্যাপী কার্বন নিরপেক্ষতা অর্জনে হাইড্রোজেন এবং অ্যামোনিয়া চালিত গ্যাস টার্বাইনের বিকাশ এবং বাণিজ্যিকীকরণে আমাদের দক্ষ দল সর্বদা প্রচেষ্ট।”

অর্থসূচক/ এইচএআই

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.