চাঁদ দেখা যায়নি, ইন্দোনেশিয়ায় রোজা শুরু মঙ্গলবার থেকে

বিশ্বের বৃহত্তম মুসলিম দেশ ইন্দোনেশিয়ায় আজ রোববার পবিত্র রমজান মাসের চাঁদ দেখা যায়নি। দেশটি ঘোষণা দিয়েছে আগামী মঙ্গলবার (১২ মার্চ) থেকে মাহে রমজান শুরু হবে।

ইন্দোনেশিয়ার ধর্মবিষয়ক মন্ত্রণালয় জানিয়েছে, দেশটিতে রোজার প্রথম দিন হবে মঙ্গলবার। সোমবার হবে শাবান মাসের শেষ দিন। ইন্দোনেশিয়ার কোথাও রমজান মাসের চাঁদ দেখা যায়নি।

এছাড়া সিঙ্গাপুরও রমজান মাস শুরুর আগাম ঘোষণা দিয়েছে। দেশটির মুফতি ডক্টর নাজিরুদ্দিন মোহাম্মদ নাসির বলেছেন, “জ্যোতিবির্দ্যার হিসাব-নিকাশ অনুযায়ী রোববার সন্ধ্যায় সূর্যাস্তের পর সিঙ্গাপুরে চাঁদ দেখা সম্ভব নয়। আমি আনন্দের সঙ্গে জানাচ্ছি রোজার প্রথমদিন পড়বে ১২ মার্চ, ২০২৪।”

ইন্দোনেশিয়া ও সিঙ্গাপুরের মতো ফিলিপাইনও আগামী ১২ মার্চ থেকে রোজা শুরুর তথ্য জানিয়েছে।

এর আগে বিশ্বের প্রথম দেশ হিসেবে অস্ট্রেলিয়া ১২ মার্চ রমজান মাস শুরুর ঘোষণা দেয়। এরপর একে একে একই তথ্য জানায় ব্রুনাই ও মালেয়েশিয়া। এসব দেশে সন্ধ্যা ঘনিয়ে আসার পরই রোজা শুরুর তারিখ ঘোষণা শুরু হয়।

এখন মধ্যপ্রাচ্য ও আরব বিশ্বের দেশগুলোতে চাঁদ দেখার চেষ্টা চলছে। তবে আজ রোববার মধ্যপ্রাচ্যে পবিত্র এ মাসের চাঁদ দেখার সম্ভাবনা নেই বলে জানিয়েছে মহাকাশ গবেষণা সংস্থা আন্তর্জাতিক জোতির্বিদ্যা কেন্দ্র। এর বদলে পরের দিন ১১ মার্চ চাঁদ দেখা যাবে এবং ১২ মার্চ থেকে মুসল্লিরা রোজা রাখা শুরু করবেন বলে জানিয়েছে তারা।

আন্তর্জাতিক জ্যোতির্বিদ্যা কেন্দ্র জানিয়েছে, ১০ মার্চ গ্রিনিচ সময় অনুযায়ী, সকাল ৯টায় চাঁদ ও সূর্যের সংযোগ হবে। কিন্তু এদিন আরব বিশ্বের কোনো অঞ্চল থেকে খালি চোখে অথবা টেলিস্কোপ দিয়ে চাঁদ দেখা সম্ভব নয়। ওইদিন চাঁদটি ইসলামিক বিশ্বের শহরগুলো থেকে সূর্যাস্তের পরপরই ডুবে যাবে।

অর্থসূচক/এমএস

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.