ছেলের লাশ বুঝে পেলেন নাভালনির মা

রাশিয়ার কারাগারে মৃত্যুবরণকারী বিরোধীনেতা অ্যালেক্সি নাভালনির লাশ তার মা লিউডমিলা নাভালনায়ার কাছে হস্তান্তর করেছে রুশ কর্তৃপক্ষ। নাভালনির মুখপাত্র কিইরা ইয়ারমায়েশ একথা জানান।

এক্স বার্তায় নাভালনির মুখপাত্র লিখেছেন, অ্যালেক্সির মরদেহ তার মায়ের কাছে বুঝিয়ে দেয়া হয়েছে। আমাদের সঙ্গে যারা এ দাবি তুলেছিলেন, তাদের সবাইকে ধন্যবাদ।

নাভালনির শেষকৃত্য কবে, কোথায় অনুষ্ঠিত হবে, সেই বিষয়ে এখনো কিছু ঠিক করা হয়নি। তবে বার্তা সংস্থাগুলোর খবরে বলা হয়েছে, নাভালনির লাশ গোপনে সমাহিত করা হবে- এমন প্রতিশ্রুতি দিয়েই তার মা লিউডমিলা ছেলের মরদেহ বুঝে পেয়েছেন। ওই প্রতিশ্রুতি না দিলে নাভালনির লাশ রুশ কর্তৃপক্ষই সমাহিত করত।

নাভালনিকে নির্যাতন চালিয়ে হত্যা করা হয়েছে বলে এর আগে যে অভিযোগ করা হয়েছিল তার মরদেহ হাতে পাওয়ার পর সে অভিযোগের সত্যতার প্রমাণ পাওয়া গেছে কিনা সে সম্পর্কে প্রকাশিত খবরে কোনো ইঙ্গিত করা হয়নি।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের কড়া সমালোচক ছিলেন নাভালনি। ৪৭ বছর বয়সী নাভালনি গত ১৬ ফেব্রুয়ারি আর্কটিক অঞ্চলের একটি কারাগারে মারা যান। তিন বছরের বেশি সময় ধরে কারাগারে আটক ছিলেন তিনি। নাভালনির আকস্মিক মৃত্যুর ঘটনা তার সমর্থক ও পশ্চিমা নেতাদের মধ্যে ক্ষোভ ও নিন্দার জন্ম দিয়েছে।

কারাগারে নাভালনির স্বাভাবিক মৃত্যু হয়েছে বলে রুশ কর্তৃপক্ষ দাবি করলেও তার স্ত্রী ইউলিয়া নাভালনায়া অভিযোগ করেছেন, তার স্বামীর মৃত্যুর পেছনে প্রেসিডেন্ট পুতিনের হাত রয়েছে। তবে পুতিন এ অভিযোগ সম্পর্কে কোনো মন্তব্য করেননি। পার্সটুডে

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.