গাজা হামলা বন্ধ হলে লোহিত সাগরে শান্তি আসবে: কাতারের জ্বালানিমন্ত্রী

গাজাবাসীর বিরুদ্ধে ইসরাইলি হামলা বন্ধ হলে লোহিত সাগরে শান্তিপূর্ণ পরিবেশ ফিরে আসবে বলে জানিয়েছেন কাতারের জ্বালানীমন্ত্রী সাদ আল কাবি। তিনি বলেন, আশাকরছি গাজা উপত্যকায় যুদ্ধের অবসান ঘটবে এবং যুদ্ধ বন্ধ হলে গোটা বিশ্বের অর্থনীতিরই লাভ হবে।

বুধবার (২১ ফেব্রুয়ারি) বার্তা সংস্থা ইরনা এ খবর দিয়েছে।

কাতারের মন্ত্রী বলেন, কাতারে প্রাকৃতিক গ্যাস উৎপাদনে কোনো বিঘ্ন ঘটেনি। কিন্তু লোহিত সাগরে জাহাজ চলাচলের ক্ষেত্রে যে সমস্যা দেখা দিয়েছে তাতে কাতার থেকে তরল প্রাকৃতিক গ্যাস সরবরাহ কমেছে। জাহাজের যাত্রাপথ পরিবর্তন করতে হচ্ছে, এর ফলে গ্যাসবাহী জাহাজের গন্তব্যে পৌঁছাতে বেশি সময় লাগছে। তবে এই সমস্যার কারণে কাতারের গ্যাস উৎপাদন শূন্যের কোঠায় নামিয়ে আনতে হবে না।

ইসরাইলের ভেতরে ৭ অক্টোবরের আল-আকসা তুফান অভিযানের পরপরই ইয়েমেনিরা ফিলিস্তিনি জনগণ ও ইসরাইল বিরোধী প্রতিরোধ আন্দোলনের প্রতি নানা উপায়ে সমর্থন ঘোষণা করেন এবং গাজায় ফিলিস্তিনিদের বিরুদ্ধে গণহত্যার প্রতিবাদে ইয়েমেনের সেনাবাহিনী ইহুদিবাদীদের বিরুদ্ধে সরাসরি সংগ্রামে লিপ্ত হয়। তারা লোহিত সাগরে ইসরাইল অভিমুখী সব জাহাজকে আটকে দেওয়ার সিদ্ধান্ত নেয়। এ পর্যন্ত ইসরাইল ও মিত্রদের কয়েকটি জাহাজে হামলা চালিয়েছে। তবে ইসরাইল বা এর সঙ্গে সংশ্লিষ্ট জাহাজগুলো ছাড়া অন্য সব জাহাজ লোহিত সাগরে নির্বিঘ্নে চলতে পারবে বলে ইয়েমেনের হুথি আনসারুল্লাহ সমর্থিত সামরিক বাহিনী ঘোষণা করেছে। পার্সটুডে

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.