গাজায় যুদ্ধবিরতি প্রস্তাবে নিরাপত্তা পরিষদে ভেটোর হুমকি আমেরিকার

উত্তর আফ্রিকার দেশ আলজেরিয়া ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় শিগগিরি যুদ্ধবিরতির আহ্বান জানিয়ে জাতিসংঘ নিরাপত্তা পরিষদে একটি খসড়া প্রস্তাব উত্থাপন করেছে। তবে এই প্রস্তাব নিরাপত্তা পরিষদে চূড়ান্তভাবে উত্থাপন করা হলে তাতে ভেটো দেয়ার হুমকি দিয়েছে আমেরিকা।

জানা গেছে, নিরাপত্তা পরিষদের ১৫ সদস্য মঙ্গলবার এই প্রস্তাবের ওপর ভোটাভুটি করতে পারে। প্রস্তাবটি দুই সপ্তাহ আগে আলজেরিয়া তৈরি করেছে।

জোর করে গাজা উপত্যকা থেকে ফিলিস্তিনিদের বের করে দেয়ার বিষয়ে ইসরাইলের চক্রান্তমূলক পরিকল্পনা এই প্রস্তাবে প্রত্যাখ্যান করা হয়েছে এবং সব পক্ষকে আন্তর্জাতিক আইন মেনে চলার আহ্বান জানানো হয়েছে। পাশাপাশি গাজা উপত্যকায় দ্রুত ও নিরাপদে মানবিক ত্রাণ বিতরণের পরিবেশ তৈরির অনুরোধ জানিয়েছে আলজেরিয়া।

গত ২৬ জানুয়ারি আন্তর্জাতিক বিচার আদালত গাজায় ইসরাইলের আগ্রাসন সম্পর্কে যে আদেশ দিয়েছিল তা পরিপূর্ণভাবে বাস্তবায়নের আহ্বান জানানো হয়েছে আলজেরিয়ার এই প্রস্তাবে। কিন্তু জাতিসংঘে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত লিন্ডা টমাস গ্রিনফিল্ড এক বিবৃতিতে বলেছেন, নিরাপত্তা পরিষদের বৈঠকে এই প্রস্তাব তোলা হলে তা পাস করা হবে না। এই প্রস্তাবকে সমর্থন করবে না আমেরিকা।

মার্কিন সরকার একদিকে গাজা যুদ্ধবিরতির জন্য মিশর ও ফ্রান্সের আলোচনায় যোগ দিয়েছে অন্যদিকে, তারা আলজেরিয়ার তোলা যুদ্ধবিরতির প্রস্তাবে ভেটো দেয়ার হুমকি দিচ্ছে। এর মধ্যদিয়ে ফিলিস্তিন ইস্যুতে আমেরিকার দ্বিমুখী নীতি নতুন করে পরিষ্কার হলো। পার্সটুডে

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.