ভারতের রেকর্ড গড়া জয়

রাজকোট টেস্টের তৃতীয় দিনই ম্যাচের নিয়ন্ত্রণ নিয়েছিলো ভারত। তবে চতুর্থ দিনটা ছিলো শুধুই ইয়াশভি জয়সাওয়ালময়। ইংলিশ বোলারদের বিপক্ষে প্রতিরোধ গড়ে টেস্টে নিজের দ্বিতীয় ডাবল সেঞ্চুরি তুলে নিয়েছেন তিনি। তার অপরাজিত ২১৪ রান, সরফরাজ খানের ৬৭ রান ও শুভমান গিলের ৯১ রানে ইংল্যান্ডকে ৫৫৭ রানের পাহাড়সম লক্ষ্য ছুঁড়ে দেয় ভারত।

বিশাল লক্ষ্য তাড়া করতে নেমে পাত্তাই পায়নি ইংলিশরা। ১২২ রানেই গুটিয়ে যায় বেন স্টোকসের দল। রবীন্দ্র জাদেজা একাই নিয়েছেন পাঁচ উইকেট। ফলে ইংলিশদের বিপক্ষে সর্বোচ্চ ব্যবধানে জয়ের রেকর্ড গড়েছে ভারতীয়রা। জয়সাওয়ালের দিনে আক্ষেপটা ছিলো গিলের। আগের দিন ৬৫ রানে অপরাজিত থাকা এই ব্যাটার এদিনও ছিলে ব্যাট হাতে দুর্দান্ত। কিন্তু কুলদীপ যাদবের সঙ্গে ভুল বুঝাবুঝিতে রান আউটে ফিরতে হয়ে সেঞ্চুরির আক্ষেপ নিয়ে। টম হার্টলির বলে মিড অনে বল শট খেলেন যাদব। সেখান থেকে সিঙ্গেল নিতে চান গিল। কিন্তু তাকে ফিরিয়ে দেন যাদব।

ততক্ষণে বল হাতে পেয়ে স্ট্যাম্প ভেঙে ৯১ রান করা গিলকে সাজঘরে ফেরান স্টোকস। এরপর ২৭ রান করা যাদবকে ফেরান হার্টলি। দিনের বাকি সময়টা রাজকোটে ব্যাট হাতে ইংলিশ বোলারদের শাসন করেন জয়সাওয়াল ও সরফরাজ। আগেরদিন চোটের কারণে ১০৪ রানে মাঠ ছাড়া জয়সাওয়াল এদিন একাই ইংলিশ বোলারদের শাসন করেছেন।

জেমস অ্যান্ডারসনের এক ওভারে টানা তিন বলে ছক্কা মেরেছেন এই তরুণ ব্যাটার। শুধু তাই নয় ম্যাচ জুড়ে ১২টি ছক্কা হাঁকিয়েছেন তিনি। যা টেস্ট ক্রিকেটে এক ইনিংসে যৌথভাবে সর্বোচ্চ। এর আগে ১৯৯৬ সালে জিম্বাবুয়ের বিপক্ষে অপরাজিত ২৫৭ রানের ইনিংস খেলার পথে ১২ টি ছক্কা মেরেছিলেন ওয়াসিম আকরাম। সবশেষ ২১৪ রানে অপরাজিত ছিলেন জায়সাওয়াল।

এদিকে নিজের অভিষেক টেস্টে প্রথম ইনিংসের পর দ্বিতীয় ইনিংসেও হাফসেঞ্চুরি তুল নিয়েছেন সরফরাজ। তিনি ৬৭ রানে অপরাজিত থেকে মাঠ ছাড়েন। তাদের ১৭২ রানের জুটির পর রোহিত শর্মা ইনিংস ঘোষণা করেন। ফলে ইংল্যান্ডের লক্ষ্য দাঁড়ায় ৫৫৭ রানের। বড় লক্ষ্য তাড়ায় শুরু থেকেই চাপে পরে ইংল্যান্ডের ব্যাটাররা। এ সময় আগের ইনিংসে সেঞ্চুরি করা ডাকেট ফেরেন রান আউট হয়ে।

দলীয় ১৫ রানে ডাকেট ফিরলে বাকি ২৫ রান তুলতেই আরো ৬ উইকেট হারিয়ে বসে দলটি। এরপর মার্ক উডের ৩৩ ও হার্টলির ১৬ রান ছাড়া উল্লেখযোগ্য রান করতে পারেনি কেউ। সবশেষ ১২২ রানে অলআউট হলে ৪৩৪ রানের রেকর্ড ব্যবধানে ম্যাচ হারে ইংল্যান্ড। সিরিজের ২-১ ব্যবধানে এগিয়ে গেছে রোহিতের দল।

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.