নেতানিয়াহু-হামাসের পাল্টাপাল্টি হুমকি

ইসরাইল গাজা উপত্যকার সর্ব-দক্ষিণের শহর রাফাহতে স্থল অভিযান শুরু করলে এটির সঙ্গে পণবন্দি মুক্তির আলোচনা বাতিল করে দেওয়ার হুমকি দিয়েছে ফিলিস্তিনের স্বাধীনতাকামী প্রতিরোধ সংগঠন হামাস।

সংগঠনটির নাম প্রকাশে অনিচ্ছুক একটি সূত্র বার্তা সংস্থা এএফপিকে বলেছে, রাফাহ শহরে দখলদার বাহিনীর যেকোনো হামলা বন্দি বিনিময় আলোচনাকে ক্ষতিগ্রস্ত করবে।

গাজায় আটক ইসরাইলি পণবন্দিদের মুক্তি দেয়ার ব্যাপারে কাতার ও মিশরের মধ্যস্থতাকারীদের সঙ্গে আলোচনা করতে হামাসের একটি প্রতিনিধিদল বর্তমানে কায়রোয় অবস্থান করছে। রাফাহতে হামলা হলে কায়রো থেকে প্রতিনিধিদল প্রত্যাহার করে নেয়ার ইঙ্গিত দিয়েছে হামাসের ওই সূত্র।

এর আগে শনিবার ইসরাইলের যুদ্ধবাজ প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু রাফাহ শহরে হামলা চালানোর প্রস্তুতি নিতে ইসরাইলি বাহিনীর প্রতি নির্দেশ জারি করেন। তার ওই নির্দেশের বিরুদ্ধে বিশ্বব্যাপী নিন্দার ঝড় ওঠে; কারণ, গত চার মাস ধরে গাজা উপত্যকার বিভিন্ন স্থানে অভিযান চালাতে গিয়ে উপত্যকার বেশিরভাগ অধিবাসীকে রাফাহ শহরে ঠেলে দেয়া হয়েছে। গাজার ২৩ লাখ অধিবাসীর মধ্যে প্রায় ১৫ লাখই এখন রাফাহতে মানবেতর জীবন কাটাচ্ছেন।

আন্তর্জাতিক সমালোচনা নাকচ করে দিয়ে নেতানিয়াহু গতকাল বলেছেন, রাফাহতে অভিযান চালানো থেকে বিরত থাকার আহ্বান জানানোর অর্থ গাজা যুদ্ধে ইসরাইলকে পরাজয় মেনে নিতে বাধ্য করা। পার্সটুডে

অর্থসূচক/এএইচআর

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.