ঋণ বিতরণ করেই বাংলাদেশ ব্যাংকে তথ্য পাঠানোর নির্দেশ

দেশের ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলো নতুন ঋণ বিতরণ করলে তাৎক্ষণিকভাবে কেন্দ্রীয় ব্যাংকের ক্রেডিট ইনফরমেশন ব্যুরো (সিআইবি) তে তথ্য পাঠানোর নির্দেশ জারি করা হয়েছে।

বৃহস্পতিবার (১৪ ডিসেম্বর) বাংলাদেশ ব্যাংকের ক্রেডিট ইনফরমেশন ব্যুরো সিআইবি বিভাগ একটি প্রজ্ঞাপন জারি করেছে। প্রজ্ঞাপনটি দেশের সব ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানে পাঠানো হয়েছে।

এতে বলা হয়, সব ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানকে এক টাকা বা তার চেয়ে বেশি বকেয়া স্থিতিসম্পন্ন ঋণতথ্য পরবর্তী মাসের ১৫ তারিখের মধ্যে সিআইবি অনলাইন সিস্টেমে আপলোড করার নির্দেশনা রয়েছে। সিআইবি ডাটাবেইজে সংরক্ষিত ঋণতথ্যের মান অধিকতর নির্ভরযোগ্য করাসহ দ্রুতসময়ে গ্রাহকদের হালনাগাদ রিপোর্ট প্রাপ্তির লক্ষ্যে নতুন উন্নয়নকৃত CIS সফটওয়্যারে আপলোড দিতে হবে। আপলোডের সময়সীমা কোনক্রমেই ১৫ তারিখ অতিক্রম করা যাবে না।

এতে আরও বলা হয়, ঋণ নবায়ন/বর্ধিতকরণ/পুনর্গঠন/পুনঃতফসিল/সমন্বয় কিংবা অন্য কোন কারণে কোন ঋণের শ্রেণিমানে কোনরূপ পরিবর্তন হলে যে তারিখে ঋণতথ্যের পরিবর্তন হয়েছে সেই তারিখ ভিত্তিক তথ্য তাৎক্ষনিকভাবে সফটওয়্যারে স্থাপন করতে হবে। নির্দেশনাটি অবিলম্বে কার্যকর হবে।

এদিকে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশ নিতে ৩০০ আসনের বিপরীতে বিভিন্ন রাজনৈতিক দল ও স্বতন্ত্রসহ ২ হাজার ৭১৩ জন প্রার্থী মনোনয়নপত্র জমা দিয়েছেন। নির্বাচন কমিশনের অনুরোধে এসব প্রার্থীদের সিআইবি তথ্য যাচাই-বাছাই করেছে বাংলাদেশ ব্যাংক। যাচাই-বাছাইয়ে ১১৮ জন প্রার্থী ঋণখেলাপি হিসেবে চিহ্নিত হয়েছেন। পরে এ তথ্য নির্বাচন কমিশনে পাঠিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

অর্থসূচক/এমএইচ/এমএস

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.