বাংলাদেশের ৭১ জন প্রকাশক অংশ নেবেন কলকাতা বইমেলায়

২০২৪ এর কলকাতা বইমেলায় অংশ নেবেন বাংলাদেশের ৭১ জন প্রকাশক। সেখানে বাংলাদেশের জন্য আলাদা একটি প্যাভিলিয়ন থাকবে। বাংলাদেশের থেকে যাওয়া প্রকাশকরা সেখানে অংশ নেবেন।

এবার কলকাতা বইমেলা হবে ১৮ থেকে ৩১ জানুয়ারি। ১২ বছর পর জার্মানি আবার বইমেলায় যোগ দিচ্ছে।

মোট ৭১ জন প্রকাশকের বই ওই প্যাভিলিয়নে থাকবে বলে জানিয়েছেন বইমেলার উদ্যোক্তা পাবলিশার্স ও বুকসেলার্স গিল্ডের সভাপতি ত্রিদিব চট্টোপাধ্যায় ও সাধারণ সম্পাদক সুধাংশু শেখর দে।

দিল্লির ব্রিটিশ কাউন্সিলে সাংবাদিক সম্মেলনে ত্রিদিব চট্টোপাধ্যায় বলেছেন, “প্রতিবারই বাংলাদেশের জন্য আমরা আলাদা একটা প্যাভিলিয়ন করি। এবারও করছি। সেখানে বাংলাদেশের ৭১ জন প্রকাশকের বই থাকবে।”

এবার বইমেলায় যোগ দেওয়া প্রকাশকদের সংখ্যাও বাড়ছে। গতবার ছিলেন ৯৫০ জন প্রকাশক। এবার থাকবেন ১,১০০ জন প্রকাশক। সেজন্য স্টলের আকার ছোট হচ্ছে।

এদিকে, এবার কলকাতা বইমেলায় থিম দেশ হলো যুক্তরাজ্য। ব্রিটিশ কাউন্সিলের ডিরেক্টর এলিসন ব্যারেট জানিয়েছেন, যুক্তরাজ্যের সব বড় প্রকাশক তো আসছেনই, বেশ কয়েকটি বিশ্ব বিদ্যালয়ের সঙ্গে জড়িত লেখক, অধ্যাপক ও অনুবাদকও আসছেন।

ব্যারেট জানিয়েছেন, মেঘনাদ দেশাই, রোমা আগরওয়াল, সেবাস্তিয়ান ফকস, মাইকেল উইলসন, রবার্ট পটস, অনুপমা রাজু, কিশওয়ার দেশাই-সহ অনেক জনপ্রিয় লেখক, অর্থনীতিবিদ, কলামনিস্ট আসবেন। ভারতে ইংরাজি ভাষার ভবিষ্যৎ নিয়ে আলোচনা থাকবে। যুক্তরাজ্যে পড়ার সুযোগ, বিশ্ববিদ্যালয়গুলোর সম্পর্কে জানার ব্যবস্থা থাকবে।

যুক্তরাজ্য এর আগেও তিনবার থিম দেশ হয়েছিল। এ নিয়ে চতুর্থবার তারা বইমেলার থিম দেশ হচ্ছে।

অন্যদিকে ত্রিদিব চট্টোপাধ্যায় জানিয়েছেন, ১২ বছর পর জার্মানি দেশ হিসাবে বইমেলায় অংশ নিচ্ছে। জার্মানি ছাড়াও দেশ হিসাবে যুক্তরাষ্ট্র, রাশিয়া, ইটালি, স্পেন, অস্ট্রেলিয়া, থাইল্যান্ড, আর্জেন্টিনা, কিউবা, পেরু থাকছে।

 

অর্থসূচক/ এইচএআই

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.