‘গাজায় ইসরাইলি আগ্রাসনের ব্যাপারে অন্ধ-নীতি বন্ধ করুন’

মার্কিন হোমল্যান্ড সিকিউরিটি প্রধানকে চিঠি

আমেরিকার হোমল্যান্ড সিকিউরিটি ডিপার্টমেন্টের প্রধান আলেহান্দ্রো মায়োর্কাসকে লেখা এক চিঠিতে অবরুদ্ধ গাজা উপত্যকার ব্যাপারে মার্কিন প্রশাসনের চোখ বন্ধ করা নীতি পরিবর্তনের আহ্বান জানিয়েছে এই বিভাগের কর্মকর্তা-কর্মচারীরা।

দপ্তরের অন্তত ১৩৯ জন কর্মকর্তা কর্মচারী এক চিঠিতে হোমল্যান্ড সিকিউরিটি প্রধান মায়োর্কাসকে লেখা চিঠিতে বলেছেন, গাজার ব্যাপারে জো বাইডেন প্রশাসন এবং হোমল্যান্ড সিকিউরিটি ডিপার্টমেন্ট চোখ বন্ধ রাখার নীতি নিয়েছে, যার প্রেক্ষাপটে ইসরাইলি সেনারা গাজায় বর্বর আগ্রাসন চালিয়ে সেখানে গণহত্যা ও মানবতাবিরোধী অপরাধ করছে।

মার্কিন প্রশাসন ইসরাইলি বাহিনীর প্রতি নিরঙ্কুশ সমর্থন দেয়ার বিষয়ে এসব কর্মকর্তা-কর্মচারি হতাশা ব্যক্ত করে এ পরিস্থিতির অবসান ঘটানো এবং ফিলিস্তিনকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেয়ার আহ্বান জানান। এছাড়া, ইসরাইলি হামলায় গাজায় যে ১৮ হাজার মানুষ নিহত হয়েছেন তাদের জন্য শোক প্রকাশের আহ্বান জানিয়েছেন।

চিঠিতে বলা হয়েছে, গাজা এবং পশ্চিম তীরে যে গুরুতর মানবিক সঙ্কট চলছে তাতে এই বিভাগ সাধারণত ভিন্ন উপায়ে প্রতিক্রিয়া জানায়। কিন্তু হোমল্যান্ড সিকিউরিটি বিভাগের নেতৃত্ব আপাতদৃষ্টিতে শরণার্থী শিবির, হাসপাতাল, অ্যাম্বুলেন্স এবং বেসামরিক নাগরিকদের ওপর বোমা হামলার বিষয়ে চোখ বন্ধ করে রেখেছেন। হোমল্যান্ড সিকিউরিটি বিভাগের এই চিঠির মধ্যদিয়ে গাজার ইস্যুতে জো বাইডেন প্রশাসনের মধ্যকার বিভক্তি আবারো পরিষ্কার হলো।

এর আগে ইউএসএআইডির এক হাজার কর্মী একই ধরনের একটি চিঠি দিয়েছেন প্রেসিডেন্ট বাইডেনেরে কাছে। এছাড়া গত মাসে আমেরিকার চল্লিশটি সরকারি সংস্থার ৫০০ কর্মকর্তা চিঠি দিয়ে গাজা যুদ্ধ বন্ধ করা এবং সেখানে মানবিক ত্রাণ পাঠানোর অনুরোধ জানিয়েছেন। কিন্তু এ সমস্ত অনুরোধকে উপেক্ষা করেছেন মার্কিন প্রেসিডেন্ট।

সাম্প্রতিক এই চিঠির ব্যাপারে মায়োকার্সকে আল জাজিরার পক্ষ থেকে জিজ্ঞেস করা হলে তিনি এ নিয়ে কোনো মন্তব্য করতে রাজি হননি। পার্সটুডে

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.