জি-২০ বৈঠকে যোগ দেবেন পুতিন

২০২২ সালের ইন্দোনেশিয়া এবং ২০২৩ সালের ভারত, পর পর দুইটি জি-২০ বৈঠকে যোগ দেননি রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ইউক্রেন-রাশিয়া যুদ্ধের জন্যই দুইটি বৈঠকে আসেননি রাশিয়ার প্রেসিডেন্ট। দুইটি বৈঠকেই ইউক্রেন-রাশিয়া যুদ্ধ নিয়ে দীর্ঘ আলোচনা হয়েছে।

ভারতের জি-২০বৈঠকের পর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ঘোষণা করেন, ব্রাজিলে পরবর্তী বৈঠক হওয়ার আগে নভেম্বর মাসে ভারত একটি ভার্চুয়াল জি-২০ বৈঠকের আয়োজন করতে চায়। সেই বৈঠকে পুতিন যোগ দেবেন বলে ক্রেমলিন জানিয়েছে।

এদিকে নরেন্দ্র মোদীর মন্ত্রণালয় থেকে একটি নোট প্রকাশ করা হয়েছে। তাতে বলা হয়েছে, আগামী বুধবার জি-২০-র একটি বৈঠক অনুষ্ঠিত হবে। সেখানে বিগত জি-২০ বৈঠকের বিবিধ বিষয় নিয়ে আলোচনা হবে। জি-২০ বৈঠকে যে ঘোষণাপত্র প্রকাশিত হয়েছে তার বিভিন্ন বিভিন্ন বিষয় নিয়েও বৈঠকে আলোচনা হবে মোদীর মন্ত্রণালয়ের তরফে জানানো হয়েছে।

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরু হওয়ার পর আশপাশের দুই-একটি দেশে সফর করলেও খুব লম্বা সফরে যাননি রাশিয়ার প্রেসিডেন্ট। তবে চীন এবং উত্তর কোরিয়ার সঙ্গে গুরুত্বপূর্ণ বৈঠক করেছেন। বিশ্ব নেতাদের অধিকাংশ সম্মেলনই তিনি এড়িয়ে চলেছেন। রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রীই অধিকাংশ বৈঠকে অংশ নিয়েছেন। এরইমধ্যে আন্তর্জাতিক আদালত পুতিনের নামে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছে। ইউক্রেনের শিশুদের অন্যায়ভাবে ডিপোর্ট করার অপরাধে তার নামে গ্রেপ্তারি পরোয়ানা জারি হয়েছে। সেই পরোয়ানা জারি হওয়ার পর প্রথম ভারচুয়ালি এমন সম্মেলনে যোগ দিচ্ছেন রাশিয়ার প্রেসিডেন্ট।

জি-২০ ভার্চুয়াল সামিটে তিনি কী বলেন, সে দিকে নজর রেখেছেন কূটনীতিকেরা। সূত্র: ডিডাব্লিউ, রয়টার্স, এপি, এএফপি

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.