বিশ্বকাপে সবচেয়ে বেশি রান ও উইকেট যাদের

এবারের বিশ্বকাপে টুর্নামেন্ট সেরা খেলোয়াড় নির্বাচিত হয়েছেন বিরাট কোহলি। পুরো বিশ্বকাপে সবচেয়ে বেশি রান করেছেন ভারতের এই টপ অর্ডার ব্যাটার। সবচেয়ে বেশি রান করা ব্যাটারদের তালিকায় কোহলি ছাড়াও আছেন রোহিত শর্মা, কুইন্টন ডি কক, রাচিন রবীন্দ্র এবং ড্যারিল মিচেল। বোলারদের মধ্যে সবচেয়ে বেশি উইকেট নিয়েছেন মোহাম্মদ শামি। সবচেয়ে বেশি উইকেট নেয়া বোলারদের তালিকায় আরও আছেন অ্যাডাম জাম্পা, দিলশান মাদুশাঙ্কা, জসপ্রীত বুমরাহ এবং জেরাল্ড কোয়েটজে।

কোহলি বিশ্বকাপ শেষ করেন ৭৬৫ রান নিয়ে। সেমিফাইনাল এবং ফাইনাল ম্যাচটিসহ মোট ১১ ইনিংসে ৯৫.৬২ গড়ে ও ৯০.৩১ স্ট্রাইক রেটে রান করেছেন তিনি। ১১ ইনিংসের মধ্যে ৯ টিতেই পঞ্চাশোর্ধ্ব রানের ইনিংস খেলেন তিনি। সেমিফাইনাল ম্যাচটিসহ পুরো আসরে তিনটি সেঞ্চুরি করেন কোহলি। পাশাপাশি ছয়টি হাফ সেঞ্চুরিও আসে তার ব্যাটে। এর আগে বিশ্বকাপের কোনো আসরে সাতটির বেশি পঞ্চাশোর্ধ্ব ইনিংস খেলতে পারেননি আর কোনো ব্যাটার।

হেরে যাওয়া ফাইনালে কোহলি করেন ৬৩ বলে ৪টি চারে ৫৪ রান। এবারের বিশ্বকাপে দ্বিতীয় সর্বোচ্চ রান সংগ্রাহক কোহলির দলের অধিনায়ক রোহিত। ফাইনালে ৩১ বলে ৪৭ রানের ঝড়ো ইনিংস খেলা রোহিত ১১ ম্যাচে করেন ৫৯৭। পুরো আসরে সবচেয়ে বেশি ছক্কা হাঁকিয়েছেন রোহিত। মোট ৩১টি ছক্কা হাঁকান তিনি। সবচেয়ে চমকপ্রদ ছিল তার স্ট্রাইক রেট (১২৫.৯৪)। তার গড় ছিল ৫৪.২৭। সেমিফাইনালে বিদায় নেয়া ডি কক আছেন তালিকার তৃতীয় স্থানে।

এই বিশ্বকাপ দিয়ে ওয়ানডে ক্যারিয়ার শেষ করা কক করেন ১০ ম্যাচে ৫৯৪। তার স্ট্রাইক রেট ১০৭.০২। গড় ৫৯.৪০। আসরে চারটি সেঞ্চুরি (সবচেয়ে বেশি) করলেও একটিও হাফ সেঞ্চুরি নেই তার নামের পাশে। পরের দুই স্থানে আছেন নিউজিল্যান্ডের দুই ব্যাটারের দখলে। ৫৭৮ রান নিয়ে চারে থাকা রাচিন রবীন্দ্রর পেছনে ৫৫২ রান নিয়ে আছেন ড্যারিল মিচেল।

সফল বোলারদের মধ্যে শীর্ষে থাকা শামি উইকেট নিয়েছেন ২৪টি। মাত্র সাতটি ম্যাচে এই কৃতিত্ব গড়েন ভারতের এই পেসার। সেরা বোলিং ফিগার ৫৭ রান খরচায় সাত উইকেট। গড় ১০.৭০। ইকোনমি রেট ৫.২৬। পুরো বিশ্বকাপে শামি পাঁচ উইকেট নেন তিনবার করে। চার উইকেট নেন একবার। তালিকায় তারপরই আছেন জাম্পা। অস্ট্রেলিয়াকে ফাইনালে ওঠানোর পেছনে বিশাল ভূমিকা রেখেছেন জাম্পা।

১১ ম্যাচে ২৩টি উইকেট নিয়েছেন অস্ট্রেলিয়ার এই স্পিনার। অবশ্য একবারও পাঁচ উইকেট নেননি তিনি। চার উইকেট নেন তিনবার। সেরা বোলিং ফিগার আট রান খরচায় চার উইকেট। জাম্পার গড় ২২.৩৯, ইকোনমি রেট ৫.৩৬। তালিকায় তৃতীয় স্থানে থাকা মাদুশাঙ্কা নয়টি ম্যাচে ২১ উইকেট নেন। এর মধ্যে একবার করে পাঁচ ও চার উইকেট নেন তিনি। তালিকায় চতুর্থ স্থানে আছেন বুমরাহ। ভারতের এই পেসার ১১ ম্যাচে ২০ উইকেট নেন। এর মধ্যে একবারই চার উইকেট নেন। সেরা পাঁচের শেষ বোলার সাউথ আফ্রিকার কোয়েটজেও ২০ উইকেট নেন, তবে ম্যাচ খেলেন আটটি। তিনিও একবারই চার উইকেট নেন।

 

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.