২০২৩-২৪ অর্থবছরের প্রথমার্ধে এমিরেটসের রেকর্ড মুনাফা অর্জন

গত ৩০ সেপ্টেম্বর সমাপ্ত অর্ধবছরে এমিরেটস এয়ারলাইন রেকর্ড পরিমান ২.৬০ বিলিয়ন মার্কিন ডলার মুনাফা অর্জন করেছে, যা পূর্ববর্তী বছরের একই সময়ের তুলনায় ১৩৪ শতাংশ বেশি। উল্লেখিত সময়ে অন্যান্য অপারেটিং আয়সহ এমিরেটস ১৬.২০ বিলিয়ন মার্কিং ডলার রাজস্ব আয় করেছে, যা গত বছরের একই সময়ের তুলনায় ১৯ শতাংশ বেশি।

গত বৃহস্পতিবার (৯ নভেম্বর) প্রকাশিত এমিরেটস গ্রুপের অর্ধ-বার্ষিক প্রতিবেদনে এই রেকর্ড পারফর্মেন্সের কারণ হিসেবে বিশ্ব বাজারে আন্তর্জাতিক ভ্রমণের চাহিদা বৃদ্ধি এবং এর সাথে সঙ্গতি রেখে এয়ারলাইনটির ক্যাপাসিটি বৃদ্ধির সক্ষমতা এবং যাত্রীদের জন্য উন্নত ও ভ্যালু এডেড সেবার কথা উল্লেখ করা হয়েছে।

২০২৩-২৪ অর্থবছরের প্রথমার্ধে এমিরেটস এয়ারলাইন ২ কোটি ৬১ লক্ষ যাত্রী পরিবহণ করেছে যা পূর্ববর্তী একই সময়ের তুলনায় ৩১ শতাংশ বেশি। এয়ারলাইনটির কার্গো পরিবহণ বৃদ্ধি পেয়েছে ১১ শতাংশ এবং এই সময় মোট ১০ লক্ষ ৩৫ হাজার টন কার্গো পরিবহণ করেছে এয়ারলাইনটি। ৩০ সেপ্টেম্বর ২০২৩ পর্যন্ত এমিরেটস বিশ্বের ১৪৪টি বিমানবন্দরে যাত্রী ও কার্গো সেবা প্রদান করে আসছিল।

এমিরেটস এয়ারলাইন, ডানাটাসহ বিভিন্ন অঙ্গপ্রতিষ্ঠানের সমন্বয়ে গঠিত এমিরেটস গ্রুপও ২০২২-২৩ অর্থবছরের প্রথমার্ধে রেকর্ড ২.৭০ বিলিয়ন মার্কিন ডলার মুনাফা অর্জন করেছে, যা পূর্ববর্তী বছরের একই সময়ের তুলনায় ১৩৮ শতাংশ বেশি। ৩০ সেপ্টেম্বর সমাপ্ত প্রথম অর্ধবছরে গ্রুপের রাজস্ব আয় ছিল ১৮.৩০ বিলিয়ন মার্কিন ডলার। এক্ষেত্রে প্রবৃদ্ধি ২০ শতাংশ।

অন্য অঙ্গপ্রতিষ্ঠান ডানাটার কার্গো, গ্রাউন্ড হ্যান্ডেলিং, ক্যাটারিং ও রিটেইল এবং ভ্রমণ সেবা ব্যবসার পরিধি আরও বিস্তৃত হয়েছে। অন্যান্য অপারেটিং আয়সহ ডানাটার রাজস্ব গত বছর একই সময়ের তুলনায় ২৭ শতাংশ বৃদ্ধি পেয়ে ২.৫০ বিলিয়ন মার্কিন ডলারে দাঁড়িয়েছে। এই সময় সংস্থাটি ১৯৩ মিলিয়ন মার্কিন ডলার মুনাফা করেছে।

৩১ মার্চ এর তুলনায় এমিরেটস গ্রুপের এমপ্লয়ীর সংখ্যা ৬ শতাংশ বৃদ্ধি পেয়ে ৩০ সেপ্টেম্বর ২০২৩ এ ১০৮,৯৯৬ জনে দাঁড়িয়েছে। ভবিষ্যৎ চাহিদার কথা বিবেচনা করে এমিরেটস ও ডানাটা এমপ্লয়ী নিয়োগের কার্যক্রম অব্যাহত রেখেছে।

 

অর্থসূচক/ এইচএআই

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.