রাজনৈতিক দলের সঙ্গে ইসির সংলাপ চলছে

জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে আজ (৪ নভেম্বর) ফের রাজনৈতিক দলগুলোর সঙ্গে সংলাপে বসেছে নির্বাচন কমিশন (ইসি)। এজন্য সব নিবন্ধিত দলকে চিঠি দিয়েছে সংস্থাটি। প্রথম দফার বৈঠকে ২১টি আমন্ত্রিত দলের মধ্যে ১৩টি দলের প্রতিনিধিরা উপস্থিত হয়েছেন।

শনিবার (৪ নভেম্বর) সকাল ১০টায় নির্বাচন ভবনে প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়ালের সভাপতিত্বে আলোচনা শুরু হয়। একজন প্রতিনিধি নিয়ে আওয়ামী লীগের পক্ষে সংলাপে অংশ নিচ্ছেন দলটির সভাপতিমণ্ডলীর সদস্য সাবেক বাণিজ্যমন্ত্রী কর্নেল (অব.) ফারুক খান।

যে দলগুলো এসেছে তারা হলো- আওয়ামী লীগ, ইসলামী ঐক্যজোট, তৃণমূল বিএনপি, এনডিএম, বাংলাদেশ কংগ্রেস, বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি, এনপিপি, গণফোরাম, ইসলামিক ফ্রন্ট বাংলাদেশ, বাংলাদেশ সুপ্রিম পার্টি, বিএনএফ, গণফ্রন্ট ও ইনসানিয়ত বিপ্লব বাংলাদেশ।

যেসব দলের প্রতিনিধিদের দেখা যায়নি সেগুলো হলো- লেবারেল ডেমোক্রেটিক পার্টি-এলডিপি, বাংলাদেশ জাতীয় পার্টি (বিজেপি), বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি), বাংলাদেশ মুসলীম লীগ, জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশ, বাংলাদেশ কল্যাণ পার্টি, খেলাফত মজলিশ ও বাংলাদেশ মুসলিম লীগ বিএমএল।

এদিকে বিকালে আলোচনার জন্য যে দলগুলোকে আমন্ত্রণ জানানো হয়েছে সেগুলো হলো- বিএনপি, জেপি, বাংলাদেশ সাম্যবাদী দল (এমএল), বাংলাদেশ তরিকত ফেডারেশন, কৃষক শ্রমিক জনতালীগ, বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি, বিকল্পধারা বাংলাদেশ, জাতীয় পার্টি, জাসদ, জেএসডি, জাকের পার্টি, বাসদ, বাংলাদেশ খেলাফত আন্দোলন, বাংলাদেশ ন্যাপ, বাংলাদেশ জাতীয় পার্টি, বাংলাদেশ খেলাফত মজলিশ, ইসলামী আন্দোলন বাংলাদেশ, বাংলাদেশ ইসলামী ফ্রন্ট, বাংলাদেশের বিপ্লবী ওয়ার্কার্স পার্টি, মুক্তিজোট, বাংলাদেশ জাসদ ও বিএনএম।

তবে বিএনপির মহাসচিব ও দলটির কেন্দ্রীয় কার্যালয়ে কারো হাতে চিঠি পৌঁছে দেওয়া যায়নি। ফলে সংলাপে বিএনপির অংশ নেওয়া অনিশ্চিত।

অথসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.