বাইডেনের কথিত উপদেষ্টা মিয়ান আরাফী ডিবি হেফাজতে

বিএনপি অফিসে সংবাদ সম্মেলনকারী জো বাইডেনের কথিত ভুয়া উপদেষ্টা মিয়ান আরাফীকে জিজ্ঞাসাবাদের জন্য ডিবি হেফাজতে নেওয়া হয়েছে।

রোববার (২৯ অক্টোবর) সন্ধ্যায় বিষয়টি নিশ্চিত করেছেন ডিবি কার্যালয়ের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা।।

তিনি বলেন, বিএনপি অফিসের সংবাদ সম্মেলনকারী জো বাইডেনের কথিত ভুয়া উপদেষ্টা মিয়ান আরাফীকে জিজ্ঞাসাবাদের জন্য ডিবি হেফাজতে নেওয়া হয়েছে। বিমানবন্দর থেকে তাকে আটক করা হয়।

২৮ অক্টোবর মহাসমাবেশকে ঘিরে সংঘর্ষের পর হঠাৎ বিএনপি নেতা ইঞ্জিনিয়ার ইশরাক হোসেনের সঙ্গে মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের ‘উপদেষ্টা’ পরিচয়ে নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয় পরিদর্শন এবং সেখানে সংবাদ সম্মেলন করেন মিয়ান আরাফী নামের এক ব্যক্তি। তার পরিচয় নিয়ে হৈচৈ শুরু হয়। এ সংক্রান্ত পাল্টাপাল্টি খবর ফেসবুকে ভাইরাল হয়েছে।

তবে এমন ব্যক্তিকে চেনে না বলে জানায় ঢাকায় অবস্থিত খোদ মার্কিন দূতাবাস। সন্ধ্যায় এ বিষয়ে জানতে চাইলে দূতাবাস থেকে জানানো হয়, কোনো ব্যক্তি মার্কিন দূতাবাস থেকে বিএনপি অফিসে যাননি। এমনকি জো বাইডেনের ‘উপদেষ্টা’ বলে যেই পরিচয় উল্লেখ করা হয়েছে সেটিও সঠিক নয়।

এদিকে বাইডেনের ‘উপদেষ্টা’র পরিচয়ে বিএনপির কেন্দ্রীয় কার্যালয় পরিদর্শন এবং সেখানে ব্রিফিংয়ের খবর ও ভিডিও প্রকাশ হয় গণমাধ্যমে। সেখানে বাইডেনের উপদেষ্টা বলে দাবি করা সেই ব্যক্তিকে ইংরেজিতে কথা বলতে দেখা যায়। তবে জো বাইডেনের উপদেষ্টা পরিচয় করিয়ে দেওয়া ব্যক্তি অবশ্য তার নিজের পরিচয় দেননি।

সংবাদ সম্মেলনে তিনি বাংলাদেশ পুলিশ, স্বরাষ্ট্র মন্ত্রণালয়, পররাষ্ট্র মন্ত্রণালয় এবং আইন ও বিচার বিভাগের ওপর নিষেধাজ্ঞার বিষয়ে তার সরকারের কাছে সুপারিশ করেন বলে জানান।

রাতে বিএনপির মিডিয়া সেল থেকে গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে বলা হয়েছে, নয়াপল্টনে মহাসমাবেশে পুলিশের হামলা, টিয়ারগ্যাস ও গুলির পর সন্ধ্যায় বিএনপির কেন্দ্রীয় অফিসে মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের উপদেষ্টা হিসেবে পরিচয় দিয়ে যিনি সাংবাদিকদের সামনে বক্তব্য রেখেছেন তা বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের দৃষ্টি গোচরে এসেছে। এই বিষয়ে বিএনপি একেবারে অবগত নয়।

এদিকে জানা যায়, তিনি একজন বাংলাদেশি আমেরিকান। মিঞা জাহিদুল ইসলাম আরেফী। জন্ম এবং বেড়ে ওঠা সিরাজগঞ্জ জেলার উল্লাপাড়ায়। মাঝে মাঝেই বাংলাদেশে আসেন।

অর্থসূচক/এমএস

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.