জাতিসংঘে যুদ্ধবিরতির প্রস্তাব পাস, ইসরাইলের প্রত্যাখান

ইসরাইল-গাজার চলমান যুদ্ধবিরতির একটি প্রস্তাব শুক্রবার জাতিসংঘ সাধারণ পরিষদে পাস হয়েছে। যুদ্ধবিরতির প্রস্তাবের পক্ষে ভোট দেয় ১২০টি দেশ। আর ভোটদানে বিরত ছিল ৪৫টি দেশ। বিপক্ষে ভোট দেয় ইসরাইল, যুক্তরাষ্ট্রসহ ১৪টি দেশ।

তবে পাস হওয়া প্রস্তাবটি প্রত্যাখ্যান করেছে ইসরাইল। দেশটির পররাষ্ট্রমন্ত্রী সামাজিক যোগাযোগমাধ্যমে একটি পোস্টে জাতিসংঘের এই উদ্যোগকে ঘৃণ্য বলে অভিহিত করেছেন। খবর সিএনএন।

ইসরাইলের পররাষ্ট্রমন্ত্রী এলি কোহেন সামাজিক যোগাযোগমাধ্যমে এক্সে (সাবেক টুইটার) লিখেছেন, আমরা জাতিসংঘের সাধারণ পরিষদের যুদ্ধবিরতির ঘৃণ্য আহ্বানকে সরাসরি প্রত্যাখ্যান করছি। ইসরাইল হামাসকে নির্মূল করতে চায়, যেভাবে বিশ্ব নাৎসি এবং আইএসআইএসকে মোকাবিলা করেছিল।

প্রস্তাবটি পাস হওয়ার পর এক বক্তৃতায় জাতিসংঘে ইসরাইলের রাষ্ট্রদূত গিলাদ এরদান বলেন, আজ এমন একটি দিন যা ‘কুখ্যাত’ হিসেবে স্মরণীয় হয়ে থাকবে। আমরা সবাই প্রত্যক্ষ করেছি, জাতিসংঘ বৈধতা বা প্রাসঙ্গিকতার আর সামান্য পরিমাণ অধিকারও রাখে না।

তিনি আরও বলেন, এই প্রস্তাব পাসের মধ্য দিয়ে অধিকাংশ আন্তর্জাতিক সম্প্রদায় দেখিয়ে দিয়েছে, তারা আইন মেনে চলা রাষ্ট্র ইসরাইলকে তার বেসামরিক নাগরিকদের রক্ষার জন্য সমর্থন করার পরিবর্তে নাৎসি সন্ত্রাসীদের রক্ষায় সমর্থন করতে পছন্দ করে।

 

অর্থসূচক/ এইচএআই

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.