এটা স্যাংশন নয়, ভিসা রেস্ট্রিকশনঃ সালমান এফ রহমান

মার্কিন যুক্তরাষ্ট্র আমাদের কিছু রাজনৈতিক নেতা, আমলা ও আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যের উপর স্যাংশন দিয়েছে বলে যে খবর রটেছে, তার সাথে ভিন্নমত প্রকাশ করেছেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান। তিনি বলেছেন, এটা স্যাংশন নয়, ভিসা রেস্ট্রিকশন।

বুধবার (৪ অক্টোবর) রাজধানীর একটি হোটেলে আয়োজিত এক অনুষ্ঠান শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি একথা বলেন। সিএসআর সেন্টার কর্তৃক আয়োজিত ‘চক্রাকার অর্থনীতি: স্থায়িত্বের নতুন গন্তব্যের পথে’ শীর্ষক অনুষ্ঠানে সিএসআর প্রতিবেদন প্রকাশনা উপলক্ষে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

সালমান এফ রহমান অভিযোগ করেন, বিষয়টি (মার্কিন নিষেধাজ্ঞা) নিয়ে বিএনপি মিথ্যাচার করছে।

তিনি বলেন, ‘নিষেধাজ্ঞা বিষয়টিই তো ভুল ধারণা। নিষেধাজ্ঞা তারা শুধু একবার দিয়েছে র‌্যাবের ওপর। এরপর আইন অনুযায়ী আমাদের যে যে পদক্ষেপ নেওয়ার প্রয়োজন তা আমরা নিচ্ছি। র‌্যাবের ওপর আরোপিত নিষেধাজ্ঞার প্রেক্ষিতে বাংলাদেশ-যুক্তরাষ্ট্র সম্পর্ক নষ্ট হয়নি। আমাদের ব্যবসা-বাণিজ্য যেভাবে চলার ঠিক ভাবেই চলছে।

তিনি বলেন, বিএনপি নেতা-কর্মীরা যেটাকে স্যাংশান হিসেবে ভাবছে তা মূলত ভিসা রেস্ট্রিকশন। তাও একটা উদ্দেশ্য নিয়ে। তারা বলেছে, নিরপেক্ষ, অবাধ ও সুষ্ঠু নির্বাচনকে যারা বাধাগ্রস্ত করবে, তাদের বিরুদ্ধেই এই ভিসা নিষেধাজ্ঞা দেওয়া হবে। যুক্তরাষ্ট্র বলে এসেছে তারা একটি অবাধ, সুষ্ঠু নির্বাচন চায়। এটা তো এখন চায় না, আগে থেকেই বলে এসেছে। আমরাও একই জিনিস চাই। এখানে কারো দ্বিমত নেই। সরকার ও স্বাধীন নির্বাচন কমিশন সংবিধান অনুযায়ী দেশে একটি নিরপেক্ষ, অবাধ ও সুষ্ঠু নির্বাচন আয়োজনের লক্ষ্যে কাজ করছে।

তিনি অভিযোগ করেন, ইউরোপীয় ইউনিয়নের উদ্বেগ ও ভিসা রেস্ট্রিকশনকে উনারা (বিএনপি) ইউটিউব আর ফেসবুক দিয়ে বড় জিনিস করেছে। তাদের ভাব দেখলে মনে হবে ভিসা নিষেধাজ্ঞা শুধু আমাদের বিরুদ্ধে দিয়েছে। অথচ তারা বারবার বলছে, এ নিষেধাজ্ঞা কোনো নির্দিষ্ট রাজনৈতিক দলের বিরুদ্ধে দেয়া হয়নি।

তিনি আরও বলেন, যুক্তরাষ্ট্র চাইলে তার দেশের আইন অনুযায়ী ভিসা নিষেধাজ্ঞা আরোপ করতে পারে। তাদের একটা সিস্টেম আছে, আইন আছে, তারা সে অনুযায়ী কাজ করবে। আমি যদি তার দেশে যেতেই না চাই তাহলে নিষেধাজ্ঞার প্রশ্নই আসে না৷ বিএনপিসহ বিভিন্ন অপশক্তি দেশে অস্থিতিশীলতা সৃষ্টির জন্য সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করে এই ভিসা নিষেধাজ্ঞা সম্পর্কে মিথ্যা প্রোপাগান্ডা ছড়াচ্ছে।

প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান বলেন, নির্বাচন ঘনিয়ে আসছে, জিনিসটা আরো পরিষ্কার হয়ে যাচ্ছে। তারা (বিএনপি) শুধু বাস মিস করে যাচ্ছে। নির্বাচন হয়ে গেলে জনগণই তাদের দোষ দেবে।

 

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.